নিয়মের তোয়াক্কা না করেই যত্রতত্র পশুর হাটের প্রস্তুতি নিয়েছে

0
314

সাইদুর রহমান আবির : সিটি কর্পোরেশনের নিয়মের তোয়াক্কা না করেই যত্রতত্র পশুর হাটের প্রস্তুতি নিয়েছে ইজাড়াদাররা। সড়ক, ঈদগাহ মাঠ এবং খেলার মাঠ কোরবানির পশুর হাটের জন্য ইজাড়া না দেয়ার নিয়ম থাকলেও নিয়ম না মেনেই বেশ কয়েকটি হাট ইজাড়া দেয়া হয়েছে।

একটি মাঠের উপর ইজাড়া নিয়ে মাঠ পেরিয়ে পুরো এলাকার খালি জায়গা দখল করে পশুর হাটের প্রস্তুতি নিচ্ছে কয়েকটি এলাকার ইজাড়াদাররা।

রাজধানীর পুরান ঢাকার সামসাবাদ এলাকার পঞ্চায়েত কমিটি পরিচালিত ঐতিহ্যবাহী সামসাবাদ মাঠ।এলকাবাসী পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আযহার নামায আদায় করেন এই মাঠে, আর বছরের বাকি দিনগুলো খেলাধুলায় মেতে থাকে শিশু কিশোর ও তরুণরা।

মাঠের ভেতরে ও চারপাশে বাঁশগুলোই বলে দিচ্ছে কোরবানীর পশুর হাটের প্রস্তুতির কথা। এই মাঠের নাম দিয়েই হাটের ইজাড়া আনা হচ্ছে প্রতি বছর।

অথচ ঈদগাহ বলে পরিচিত মাঠের নামে কিভাবে পশুর হাটের ইজারা হয়, এর পক্ষে সাফাই গাইলেন ইজারাদার সংশ্লিষ্ট কয়েকজন।

তারাই বলছেন, সড়কে পশু রাখা হয়। সিটি কর্পোরেশন আইনেও সড়কে পশুর হাট সম্পূর্ন অবৈধ।

এবার দেখাতে চাই রাজধানীর শাহাজাহানপুরের রেলওয়ে কলোনী মাঠের চিত্র। এই মাঠটিতে পুরো এলাকার শিশু কিশোররা খেলাধুলা করে, তারপরো ইজারা দেয়া হয়েছে পশুর হাট হিসেবে, আর নির্দিষ্ট সময়ের অনেক আগেই দখল করে বসে আছেন ইজাড়াদাররা।

এবার দেখাতে চাই আরো ভয়াবহ চিত্র। কলোনীর মাঠ ইজাড়া নিয়ে পুরো কলোনী এলাকাই পশুর হাটে রূপান্তর করতে যাচ্ছেন ইজাড়াদাররা। কলোনীর ভবনের মাঝখানের খোলা জায়গাগুলো দখল করে হাটের প্রস্তুতি চলছে।

এ বিষয়ে বারবার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি ঢাকা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের সাথে।