নিয়ম না থাকলেও ব্যক্তি মালিকানায় লিজ দেয়া হচ্ছে বিআরটিসি’র বাস

0
73

শারমিন আজাদ : অনিয়ম চলছে বাংলাদেশ সড়ক ও পরিবহন সংস্থা- বিআরটিসিতে। নিয়ম না থাকলেও বেশিরভাগ বাস ব্যক্তিমালিকানায় লিজ দিচ্ছে সরকারি এ প্রতিষ্ঠানটি। আর বিভিন্ন ডিপোতে অনেক অচল বাস পড়ে থাকলেও আনা হচ্ছে ৩০০ ডাবল ডেকার বাস।

বেসরকারি বাস মালিকদের অভিযোগ, ভারতে অচল যে ডাবল ডেকার বাস তাই কিনছে বিআরটিসি। নিয়ন্ত্রণকারী সংস্থা বিআরটিএর নজরদারিতেও ধরা পড়ে এসব অনিয়ম।

বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা- বিআরটিসির ডিপোতে অনুমতি ছাড়া প্রবেশ মেলে না। তাই টেলিফোনে এপয়েন্টমেন্ট নেয়ার চেষ্টা করা হয়। সকাল থেকে এখন নয় পরে- এভাবে বিকেলে আজ আর হবে না, পর দিন সকালে যেতে বলা হয় ফোনের অপর প্রান্ত থেকে। পরদিন সকাল থেকে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা। বিকেল ৩টায় মতিঝিল ডিপোর ম্যানেজারের সাক্ষাৎ নেয়ার অনুমতি দিলেন চেয়ারম্যান। তবে শর্ত জুড়ে দিলেন পজিটিভ নিউজ করার।

ম্যানেজার জানালেন, স্থানীয় বাজার থেকে যন্ত্রাংশ কিনে, অদক্ষ মেকানিক আর কম লোকবল নিয়ে চলছে বিআরটিসি। ডিপোতেই দেখা মেলে মেকানিকদের।

বাস মালিকদের সংগঠনও জানায়, ব্যক্তি মালিকানায় চলছে বিআরটিসির বেশিরভাগ বাস। তবে নিয়ন্ত্রণকারী সংস্থা-বিআরটিএ জানায় এমন কোন নিয়ম নেই।