পণ্যের মান উন্নয়নের পাশাপাশি বাজার সম্প্রসারণ করতে হবে: প্রধানমন্ত্রী

0
94

পণ্যের মান উন্নয়নের পাশাপাশি বাজার সম্প্রসারনের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই তাগিদ দেন।

শুধু মুনাফা অর্জন না করে মানুষের ক্রয় ক্ষমতা বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে ব্যবসায়িদের প্রতি পরামর্শও দেন শেখ হাসিনা। নিজের ভাগ্য গড়তে নয় দেশের মানুষের ভাগ্য উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

দেশীয় পণ্যকে বিশ্ব বাজারে ছড়িয়ে দেয়ার পাশাপাশি দেশের অর্থণৈতিক চাকাকে আরো শক্তিশালী করতে শুরু হয়েছে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতেই দেশবাশীকে ইংরেজী নববর্ষের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।

দেশের অর্থনীতির চাকাকে আরো শক্তিশালী করতে মেলাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে জানিয়ে বিশ্বব্যাপী বাংলাদেশী পণ্যের বাজার বাড়াতে ব্যবসায়ীদের প্রতি নির্দেশনা দেন সরকার প্রধান।

দেশি বিদেশী বিনিয়োগ বাড়াতে সরকারের উদ্যোগের কথা তুলে ধরে নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণের কারণে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি  উজ্জ্বল হয়েছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, নিজের নয় দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করতে কাজ করে যাচ্ছি। এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন করাই আমাদের লক্ষ্য নিজের ভাগ্য নয়।

বিএনপির ক্ষমতায় আসলে উন্নয়নের পরিবর্তে দেশের বিশৃঙ্খলা দেখা দেয় বলেও বিএনপির সমালোচনা করেন প্রধানমন্ত্রী।

২০১৮ সালকে কাচাঁমালসহ ঔষধ শিল্পকে প্রোডাক্ট অব দা ইয়ার ঘোষণ করেন প্রধানমন্ত্রী। পরে ফিতা কেটে ২৩তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলায় ১৭টি দেশের প্রায় ছয়শ’টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।