পদত্যাগ করলেন আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী; চাপ বাড়ছে পাশিনিয়ানের ওপর

0
179

আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোহরাব মাতসাকানিয়ান পদত্যাগ করেছেন। নাগোর্নো-কারাবাখ নিয়ে প্রধানমন্ত্রী নিকোল পাশেনিয়ানের সঙ্গে মতনৈক্যের কারণে সোমবার তিনি পদত্যাগ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনা নাঘদালিয়ান। খবর আল আজিরার।

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলটিকে আন্তর্জাতিকভাবে আজারবাইজানের বলে স্বীকৃত হলেও এতদিন তার নিয়ন্ত্রণ ছিল আর্মেনীয় নৃ-গোষ্ঠীর হাতে। নব্বইয়ের দশকের যুদ্ধের পর অঞ্চলটির দখল নেয় আর্মেনিয়া।

২৭ সেপ্টেম্বর থেকে আজারবাইজানের সঙ্গে নাগোর্নো-কারাবাখ নিয়ে যুদ্ধ শুরু করে আর্মেনিয়া। একাধিক কূটনৈতিক প্রচেষ্টা সত্ত্বেও মাসব্যাপী চলে এ লড়াই। কিন্তু গেল সপ্তাহে হঠাৎ যুদ্ধ বন্ধ করে এক শান্তি চুক্তিতে স্বাক্ষর করে আর্মেনিয়া। সেখানে বলা হয় আজারবাইজান যে অঞ্চল যুদ্ধ করে দখল করেছে সেটা তারা ফেরত পাবে না। পাশাপাশি আরো কিছু অঞ্চল তাদের ছেড়ে দিতে হবে।

এই চুক্তির বিষয়টি প্রকাশিত হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করছে আর্মেনিয়ার জনগন। তারা মনে করছে যুদ্ধ থামিয়ে এই শান্তি চুক্তিতে স্বাক্ষর করার মানে হচ্ছে পরাজয় মেনে নেওয়া।

একইভাবে পররাষ্ট্রমন্ত্রীও শান্তিচুক্তির বিষয়টির সঙ্গে একমত হতে পারেননি। তাইতো প্রধানমন্ত্রীর সঙ্গে তার মতনৈক্য তৈরি হয় যেটা তাকে বাধ্য করে পদত্যাগ করতে।

এদিকে এই ঘোষণার পর প্রধানমন্ত্রী পাশেনিয়ানও ঘোষণা দিয়েছেন মাতসাকানিয়ানকে বরখাস্ত করার।