পদার্থ বিজ্ঞানে যৌথভাবে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

0
137

এ বছর পদার্থ বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য নোবেল পুরস্কার পাচ্ছেন ৩ জন। তারা হলেন— যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রজার পেনরোজ, জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর এক্সট্রাটেরিস্ট্রিয়াল ফিজিকস ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের রেইনহার্ড গেনজেল এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের আন্দ্রে গেজ।

দুটি তত্ত্বের জন্য এই ৩ জনকে পুরস্কার দেওয়া হয়েছে। ‘সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের ভবিষ্যদ্বাণী বলিষ্ঠকরণে ব্ল্যাকহোলের গঠন অবিষ্কার’র জন্য রজার পেনরোজকে পুরস্কারের অর্ধেক দেওয়া হয়েছে। অন্যদিকে, ‘আমাদের ছায়াপথের কেন্দ্রে একটি সুপারম্যাসিভ কমপ্যাক্ট বস্তু’ আবিষ্কারের জন্য রেইনহার্ড গেঞ্জেল এবং আন্দ্রেয়া গেজ পেয়েছেন পুরস্কারের বাকি অর্ধেক।

মঙ্গলবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে নোবেল কমিটি ২০২০ সালে পদার্থে নোবেল জয়ীদের নাম প্রকাশ করেন।

চলতি বছর পদার্থে চতুর্থ নারী এবং দ্বিতীয় জার্মান নারী হিসেবে নোবেল পেলেন পদার্থবিদ আন্দ্রিয়া গেজ।

নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী, বুধবার (৭ অক্টোবর) রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, বৃহস্পতিবার (৮ অক্টোবর) দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্যে, শুক্রবার (৯ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে এবং সোমবার (১২ অক্টোবর) দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স অর্থনীতিতে নোবেলজয়ী ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম প্রকাশ করবে।