পদ্মাবতীর সমর্থনে সরব টালিউড পরিবার; ১৫ মিনিটের প্রতিবাদ ও কর্মবিরতি

0
64

ভারতের নামকরা পরিচালক সঞ্জয়লীলা বনশালীর ‘পদ্মাবতী’ সিনেমা নিয়ে বিতর্কে বলিউডের অনুকরণে টালিউডেও এবার ১৫ মিনিটের প্রতীকী কর্মবিরতির ডাক।

ডাক দিয়েছেন কলাকুশলী থেকে টেকনিশিয়ান সকলেই। পদ্মাবতী সিনেমার রিলিজ নিয়ে যেভাবে পানি ঘোলা হচ্ছে, যেভাবে অভিনেত্রী থেকে পরিচালককে কখনও নাক কাটা, কখনও মাথা কাটার হুমকি দেওয়া হচ্ছে।

প্রতিবাদে বলিউড যে এককাট্টা তার প্রমাণ দিতে গত  রোববার বিকেলে ১৫ মিনিটের জন্য ব্ল্যাকআউট প্রতিবাদের পথে হেঁটে তাঁরা বুঝিয়ে দিয়েছেন। তার ঠিক পরদিনই সোমবার সেই একই পথ অনুসরণ করল টালিউড।

এদিন পরিচালক গৌতম ঘোষ, চিত্রতারকা প্রসেনজিত চট্টোপাধ্যায় একসঙ্গে বসে জানিয়ে দেন আগামী মঙ্গলবার বেলা ১২টা থেকে সওয়া ১২টা পর্যন্ত টালি পাড়ার সর্বত্র কাজ বন্ধ থাকবে। এটাই তাঁদের প্রতিবাদ।

যেমন ঘোষণা তেমন কাজ। নির্ধারিত সময় তারা সব ধরনের শুটিং. সিনেমা প্রদর্শন সবকিছু বন্ধ রাখেন। বুঝিয়ে দেন সিনেমার প্রতি বাংলার মানুষের সমর্থনের কথা।

পদ্মাবতীর সমর্থন জানিয়ে প্রসেনজিত বলেন, এবার কি তবে কোনও সিনেমা করার আগে কয়েকজন ব্যক্তির কাছ থেকে অনুমতি নিয়ে তবে সিনেমা বানাতে হবে পরিচালকদের? তাঁদের কী কোনও স্বাধীনতা থাকবে না? আক্ষেপের সুরেই প্রসেনজিত জানান, যা হচ্ছে তাতে আগামী দিনে সিনেমা করাই বন্ধ হয়ে যাবে।

একই দিন পরিচালক গৌতম ঘোষও তীব্র নিন্দা জানান বিজেপির নেতাদের যারা পদ্মাবতী মুক্তির বিরোধীতা করছেন। বলেন, ছবির এখনো রিলিজ তারিখ দেওয়া হলো না। শুধু তৈরি করা হলো। এর মধ্যেই বিরোধীতা মেনে  নেওয়া যায় না।