পদ্মাসেতু রেল সংযোগসহ ১৬ প্রকল্প একনেকে অনুমোদন 

0
167

রাকিব হাসান:

পদ্মাসেতু রেল সংযোগ, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন, ঢাকা মহানগরীতে ড্রেনেজ নেটওয়ার্ক সম্প্রসারণ এবং ১৪ টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপনসহ ১৬টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নিবার্হী কমিটি একনেক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এই অনুমোদন দেয়া হয়। এ সময় চিনিকল এলাকার সুগার বিট চাষ করতে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। একনেক বৈঠক শেষে এসব কথা জানান পরিকল্পনামন্ত্রী আ.হ.ম মোস্তফা কামাল।

দেশের দক্ষিণ-পশ্চিম অংশে নতুন রেলওয়ে সংযোগ স্থাপনের লক্ষ্যে রাজধানী থেকে পদ্মা বহুমুখী সেতু হয়ে যশোর পর্যন্ত নতুন ব্রড গেজ রেলওয়ে ট্র্যাক নির্মাণ করবে সরকার।

চীন সরকারের সহায়তায় ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপনসহ ৯৬ হাজার ২৩৪ কোটি ৭৭ লাখ টাকার ১৬টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের ভাষা দক্ষতা বাড়াতে ৩৮ হাজার ৩৯৭ কোটি ১৬ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে জানিয়ে, সারা বছর চিনিকলগুলোকে সচল রাখতে সুগার বিট চাষের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরেন তিনি।

এছাড়া আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপন, বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীরভূমিতে পিলার স্থাপন, তীররক্ষা, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষাঙ্গিক অবকাঠামো নির্মাণ এবং ঢাকা মহানগরীর ড্রেনেজ নেটওয়ার্ক সম্প্রসারণ ও খাল উন্নয়ন প্রকল্পের পটভূমি তুলে ধরেন আ.হ.ম মোস্তফা কামাল।