পরীক্ষার খাতা ভালভাবে দেখা হয় বলে পাশের হার কমেছে: শিক্ষামন্ত্রী

0
67

শারমিন আজাদ:

পরীক্ষার খাতা ভালভাবে দেখা হয় বলে পাশের হার আগের চেয়ে কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রোববার এসএসসি ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, সমমানে মূল্যায়নের প্রভাব এতে পড়তে পারে। পরীক্ষার মূল্যায়ন যাতে সঠিক হয় সে জন্য বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট গবেষণা করছে। এখন আগের চেয়ে উন্নতমানের মূল্যায়ন হয়।

আগে হয়তো শিক্ষকরা ঠিকমতো মনোযোগ দিয়ে উত্তরপত্র দেখতেন না। এখন সেই সুযোগ কম। এখন পুন: মূল্যায়নে নানা পদ্ধতি রাখা হয়েছে। সব শিক্ষক যেন সমমানে মূল্যায়ন করেন সে জন্য আগে থেকেই দিক নির্দেশনা ঠিক করে পরীক্ষকদের দেওয়া হয় বলে জানান মন্ত্রী।

এর ফলে সারা দেশে সমতা এসেছে। পরীক্ষার খাতাও ভালোভাবে দেখা হয়। তার প্রভাব ফলাফলে পড়তে পারে। তবে তিনি এও বলেন, এটাই একমাত্র কারণ নয়।

এবারের ফলাফলে রাজশাহী বোর্ড এগিয়ে, পিছিয়ে সিলেট। তবে ঢাকায় পাশের হারে সন্তোষ জানিয়েছেন শিক্ষক ও অভিভাবকরা। শিক্ষার্থীরা বাধ ভাঙা উচ্ছাসে আপ্লুত।

দশ বছরের অক্লান্ত সাধনা। প্রাথমিক সমাপনী ও জেএসসি দিয়ে নিজেকে প্রস্তুত করে নেওয়া , জীবনের সবচেয়ে বড় পরীক্ষা মাধ্যমিকের জন্য। আর এত পরিশ্রমের ফল হাতে আসার দিনে আবেগে ভেসে যায় ঢাকার বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা।

এ বছর মোট এসএসসি পরীক্ষা দিয়েছে ২০ লাখ ২৬ হাজার ৫৭৪জন। পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। জিপিএ ফাইভ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬ জন। জানান শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

ঢাকার মতিঝিল আইডিয়ালে জিপিএ ফাইভ পেয়েছে ১৫৬৬ জন। আর ভিকারুন্নিসা নুন স্কুলে পেয়েছে ১ হাজার ৪৪১ জন। বরাবরই স্বনামধন্য স্কুলগুলোর ফলাফলের দিকে দৃষ্টি সবার।

পাসের হারে ছাত্রদের চেয়ে এগিয়ে আছে ছাত্রীরা। তবে জিপিএ ফাইভ বেশি পেয়েছে ছাত্ররা।