পর্নোগ্রাফিক ম্যালওয়্যারে আক্রান্ত প্লে স্টোর

0
103

প্লে স্টোর থেকে ৬০টির মতো গেইম সরিয়ে নিয়েছে গুগল। পর্নোগ্রাফিক ভাইরাস থাকায় গেইমগুলো সরানো হয় বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

গেইমগুলো যে পর্নোগ্রাফিক ম্যালওয়্যারে আক্রান্ত তা বের করেছে ইসরায়েলভিত্তিক নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট সফটওয়্যার টেকনোলজিস। এই ম্যালওয়্যারটিকে বলা হচ্ছে ‘অ্যাডাল্টসোয়াইন’। গেইমের মধ্যে বিজ্ঞাপনের মতো করে পর্নোগ্রাফিক ছবি দেখায় ম্যালওয়্যারটি। এতে চাপলে ভুয়া নিরাপত্তা সফটওয়্যার ডাউনলোড হয় বলে জানানো হয়েছে।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট-এর প্রতিবেদনে বলা হয়, পরবর্তীতে গ্রাহককে অন্যান্য লিংকে যেতে বলা হয়, আর এজন্য মূল্য দিতে বলা হয়।

ম্যালওয়্যার ছড়ানো বন্ধ করতে তাৎক্ষণিক পদক্ষেপ নিয়েছে গুগল। প্রায় ৬০টি মতো গেইম ও অ্যাপ সরিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে অনেকগুলো গেইম শিশুদের জন্য তৈরি।

এক বিবৃতিতে গুগল জানায়, “প্লে স্টোর থেকে আমরা অ্যাপগুলো সরিয়ে নিয়েছি, ডেভেলপারদের অ্যাকাউন্ট বন্ধ করে রেখেছি এবং যারা ইতোমধ্যে এগুলো ইনস্টল করেছেন তাদেরকে জোড়ালো সতর্কতা দেখাতে থাকবো। গ্রাহকদের নিরাপদ রাখতে চেক পয়েন্ট-এর কার্যক্রমকে আমরা অভিনন্দন জানাচ্ছি।”

গুগল আরও জানায় এই ম্যালওয়্যার আন্ড্রয়েড নিরাপত্তা ব্যবস্থায় কোনো প্রভাব ফেলবে না এবং এতে গ্রাহকের ডিভাইস আক্রান্ত হয়নি।

গুগল প্লে ডেটা’র বরাত দিয়ে গবেষকরা জানিয়েছেন, ৩০ থেকে ৭০ লাখ বার আক্রান্ত অ্যাপগুলো ডাউনলোড করা হয়েছে।

চেক পয়েন্ট গবেষকরা জানিয়েছেন, “ম্যালওয়্যার ডাউনলোডে গ্রাহককে উদ্বুদ্ধ করা এবং প্রিমিয়াম সেবার জন্য মূল্য নেওয়ার পাশাপাশি ‘অ্যাডাল্টসোয়াইন’ গ্রাহকের ক্রেডেনশিয়াল হাতিয়ে নেওয়া হয়েছে।”