পর্যটকদের জন্য খুলে যাচ্ছে জম্মু এবং কাশ্মীরের দুয়ার

0
288

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ১৪ জুলাই থেকে পর্যায়ক্রমে পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে জম্মু এবং কাশ্মীর। তবে মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম কানুন।

সরকারি নির্দেশিকা অনুযায়ী, শুধুমাত্র বিমানে করে যে পর্যটকরা যাবেন, তারাই জম্মু কাশ্মীরে থাকার অনুমতি পাবেন৷ তবে জম্মু কাশ্মীরে পৌঁছনোর আগে হোটেল বুকিং নিশ্চিত করতে হবে৷ বিমানবন্দরে পৌঁছনোর পরই সেই প্রমাণ দেখাতে হবে প্রশাসনকে৷ যতদিন জম্মু কাশ্মীরে পর্যটকরা থাকবেন, ততদিনের বুকিং আগাম করে রাখতে হবে৷ এ ছাড়াও পর্যটকদের ফেরার টিকিটও কনফর্ম করতে হবে।

জম্মু কাশ্মীরে পৌঁছনোর পরই পর্যটকদের আরটিপিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হবে৷ জম্মু কাশ্মীরে পৌঁছনোর আগেই হোটেল বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে বেড়ানোর জন্য গাড়ির বুকিংও করে রাখতে হবে৷ এর জন্য জম্মু কাশ্মীর পর্যটন দপ্তরের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে৷

তবে যেসব পর্যটকদের বয়স ৬৫ বছরের বেশি তাদের এখনই জম্মু-কাশ্মীরে না আসারই পরামর্শ দেয়া হয়েছে।

গাইডলাইন না মানলে পর্যটকদের বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনে ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করে দিয়েছে কাশ্মীর প্রশাসন।

গত বছরের আগস্টে ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরকে স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদা দেয়া ভারতীয় সংবিধানের ৩৭০ ধারাটি বাতিল করে দেশটির সরকার। এরপর থেকে দীর্ঘদিন সেখানে কারফিউ জারি রাখা হয়। তবে সম্প্রতি সেখানে বিধি-নিষেধে শিথিলতা আনা হলেও এখনো সম্পূর্ণ স্বাভাবিক জীবনযাপনে ফিরতে পারেননি কাশ্মীরবাসী।