পাট সম্পদ বহুমুখীকরণে সংশ্লিষ্টদের ব্যবস্থা নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

0
94

সোনালি আঁশ পাটের সম্ভাবনাকে কাজে লাগিয়ে অর্থনীতিকে অধিকতর গতিশীল করার জন্য গৃহীত উদ্যোগের অংশ হিসেবে ৬ মার্চকে ঘোষণা করা হয় জাতীয় পাট দিবস।

এরই ধারাবাহিকতায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দ্বিতীয় বারের মত আয়োজিত জাতীয় পাট দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হারিয়ে যাওয়া পাটের গৌরব ফিরিয়ে আনতে সরকারের উদ্যোগের কথা জানিয়ে পাটের বহুমুখী ব্যবহার বৃদ্ধির তাগিদ দেন তিনি। নিজের ব্যবহার করা একটি পাটের ব্যাগ উপস্থিত সবাইকে দেখান। বলেন, এটি পাটের তৈরি। সবাই যেন দেশের এই পণ্যটিকে ব্যবহার করেন।

পাকিস্তানীদের মতই বিএনপি ক্ষমতায় এসে পাট শিল্পকে ধ্বংসের পায়তার করেছিল বলেও অভিযোগ করেন প্রধানমন্ত্রী। কারণ তাদের মনে পিয়ারে পাকিস্তান বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের অর্থনীতিকে আরো গতিশীল করতে পণ্যের নতুন বাজার খোঁজার পরামর্শ দিয়ে পাট শিল্পকে আরো আধুনিকায়ন করার উপর গুরুত্বারোপ করেন সরকার প্রধান।

পরে পাট শিল্পের উন্নয়নে অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাঝে সম্মাননা পদক তুলে দেন প্রধানমন্ত্রী।
এরপর তিনদিন ব্যাপী বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন করে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ

পাট ও পাটজাত পণ্য রপ্তানি করে দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাটসম্পদ বহুমুখি করণের মাধ্যমে বৈদেশিক মূদ্রা অর্জনের জন্য সংশ্লিষ্টদের ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি।

পাটকলগুলোকে আরও উন্নত করতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখন রক্ষনাবেক্ষনের দয়িত্ব পাটকল মালিক ও শ্রমিকদের।

কৃষিপণ্য ও শিল্পপণ্যকে যথাযথভাবে কাজে লাগিয়ে দেশের আর্থসামাজিক উন্নয়নে সবাইকে সহযোগীতা বাড়ানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরো বলেন, স্বাধীনতার পরপরই সব বন্ধ কলকারখানা খুলে দিয়ে তা জাতীয়করণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যুদ্ধবিধ্বস্ত দেশটাকে যখনই জাতির পিতা সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ঠিক তখনই তাকে হত্যা করা হয়।