পাটের বিষয়ে অর্থমন্ত্রীর অনিহা রয়েছে: বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী

0
59

আমলাতান্ত্রিক জটিলতায় আটকে আছে প্রক্রিয়াজত কৃষি পণ্য হিসেবে পাটের তালিকাভূক্তি। এমন অভিমত ব্যক্ত করে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, খোদ অর্থমন্ত্রীর বোধহয় পাটের বিষয়ে অনিহা রয়েছে।

রাজধানীতে অর্থনৈতিক রিপোর্টারদের সংগঠন ইআরএফ আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এসময় বক্তারা পাট ও পাটজাত দ্রব্যের প্রসারে সমন্বিত উদ্যোগের উপর গুরুত্ব আরোপ করেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পাটের ব্যাপারে নেতিবাচক মনোভাব পোষণ করেন, যার কারণে তিনি এটাকে এখনো কৃষিপণ্যে অন্তর্ভুক্ত করছেন না বলে মনে করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। পাটের বিকাশে অর্থমন্ত্রীর নেতিবাচক মনোভাবের প্রভাব অর্থ মন্ত্রণালয়েও পড়েছে বলে মনে করেন প্রতিমন্ত্রী।

সোমবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘পাটের উন্নয়ন: গণমাধ্যমের ভাবনা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

মির্জা আজম বলেন, ‘পাট থেকে বর্তমানে চা তৈরি হচ্ছে, আর তা বিদেশেও রপ্তানি হচ্ছে। কয়েক বছর ধরেই পাটখড়ি থেকে তৈরি চারকোল বিদেশে রপ্তানি হচ্ছে। মাঝে প্রতিবন্ধতা সৃষ্টি হওয়ায় রপ্তানি বন্ধ ছিল। তবে তা আবারও শুরু হয়েছে।

পাটের বহুমুখীকরণের ফলে প্রতিনিয়তই এ খাতে উদ্যোক্তা বাড়ছে। আমরা আইনটি এমনভাবে করেছি পণ্যে ৫০ শতাংশ পাটের ব্যবহার থাকলেই তা কৃষিজাত পণ্য হিসেবে অন্তর্ভুক্ত হবে। এতে উদ্যোক্তারা পণ্য রপ্তানিতে নগদ ২০ শতাংশ অর্থ সহায়তা পাবে।’