পাঠাও এবার গাড়িও পাঠাবে

0
130

এত দিন পাঠাও অ্যাপ ব্যবহার করে অনেকেই মোটরসাইকেল সেবা নিয়েছেন। এবারে ওই অ্যাপ থেকেই গাড়ি ডাকা যাবে। ১ নভেম্বর থেকে রাজধানীতে পাঠাও কার সেবা চালু করেছে প্রতিষ্ঠানটি। গত ৩১ অক্টোবর রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে পাঠাও কার সেবা সম্পর্কে জানান পাঠাও রাইডসের ভাইস প্রেসিডেন্ট কিশোয়ার আহমেদ।

তিনি বলেন, ‘যাঁরা পাঠাওয়ের গাড়ি চালাবেন, তাঁদের আমরা ক্যাপ্টেন বলব। পাঠাও কারসের উদ্দেশ্য হচ্ছে ব্যবহারকারীদের সুবিধার্থে মোবিলিটির মাধ্যমে আমাদের ক্যাপ্টেনদের জন্য বাড়তি আয়ের একটি সুযোগ হিসেবে প্রতিষ্ঠা করা। এ ছাড়া দেশব্যাপী প্রসার ও আরও মানুষের কাছাকাছি যেতেই পাঠাও কারস চালু করা হচ্ছে। ইতিমধ্যে এটি চট্টগ্রামে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। ১ নভেম্বর থেকে ঢাকাতেও এটি চালু হয়েছে।’

পাঠাওয়ের প্রধান নির্বাহী হুসেইন মো. ইলিয়াস জানান, দেশে এক বছর পূর্ণ করে ফেলল পাঠাও। ২০১৬ সালের নভেম্বরে ছোট একটি কলসেন্টার থেকে পাঠাওয়ের যাত্রা শুরু হয়। এখন বর্তমানে ২০০ জনের বেশি কর্মী আছে প্রতিষ্ঠানটিতে। দেশি-বিদেশি বিনিয়োগ পেয়েছে প্রতিষ্ঠানটি। দৈনিক ঢাকায় গড়ে একটি দূরত্বে ১৩০ টাকা পর্যন্ত ভাড়া পান চালক। প্রতিদিন ঢাকায় এক হাজার যাত্রীর গড়ে ১৫ মিনিট করে সময় সাশ্রয় করে পাঠাও। বর্তমানে ৯০ শতাংশ পাঠাও ব্যবহারকারী ঢাকাভিত্তিক। চট্টগ্রামেও অ্যাপটি জনপ্রিয়।

নারী চালক বা যাত্রী সম্পর্কে নাবিলা মাহবুব জানান, পাঠাওয়ের বাইক সেবায় নারী চালক কম। তবে নারী যাত্রী ক্রমে বাড়ছে। গাড়ি সেবা চালু হলে ঢাকার যাত্রীরা আরও সুবিধা পাবেন।

কিশোয়ার জানান, যাঁরা পাঠাও গাড়িচালক বা ক্যাপ্টেন হিসেবে নাম লেখাবেন, তাঁরা সাইনআপ বোনাস হিসেবে অর্থ পাবেন। এ ছাড়া গাড়িভাড়া নির্ধারণ করা থাকবে। বেস বা ভিত্তি ভাড়া ৫০ টাকা। এরপর প্রতি কিলোমিটার ২০ টাকা। অপেক্ষা চার্জ প্রতি মিনিটে আড়াই টাকা হবে।