পাবজির আয় ৯২ কোটি ডলার

0
182

প্লেয়ার আননোন ব্যাটেল গ্রাউন্ড গেইমটি দিয়ে ২০১৮ সালে পাবজি কর্পোরেশন আয় করেছে ৯২০ মিলিয়ন ডলার বা ৯২ কোটি ডলার।এর মধ্যে তাদের লাভ ছিলো ৩১১ মিলিয়ন ডলার বা ৩১ কোটি ১০ লাখ। ভিডিও গেইম ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞ ড্যানিয়াল আহমাদ এক টুইট পোস্টে এসব পরিসংখ্যান জানিয়েছেন।

তিনি আরও জানান, গেইমটির পিসি সংস্করণ থেকে আয় হয়েছে ৭৯০ মিলিয়ন ডলার (৭৯ কোটি ডলার)। মোবাইল সংস্করণে আয় হয়েছে ৬৫ মিলিয়ন সাড়ে ৬ কোটি। কনসোল থেকে আয়ের পরিমাণ ৬০ মিলিয়ন বা ৬ কোটি।পিসির চেয়ে মোবাইল সংস্করণে আয়ের পরিমাণ অনেক কম।

এর কারণ হিসেবে আহমাদ জানিয়েছেন, পাবজির মোবাইল সংস্করণটি তৈরি করে বাজারে ছেড়েছে টেনসেন্ট, পাবজি কর্পোরেশন নয়। তাই শুধু বার্ষিক লাইসেন্স ফি ও টেনসেন্টের আয়ের ভাগ পায় পাবজি করর্পোরেশন।

এছাড়া চীন সরকার গেইমটির মোবাইল সংস্করণ আনার অনুমতি দেয়নি। তবে চীনের বাজারে মোবাইল সংস্করণ প্রবেশ করতে না পারলেও এশিয়া থেকে মোট আয়ের ৫৮ শতাংশ আয় করেছে পাবজি।

এছাড়াও, উত্তর আমেরিকা, ইউরোপ ও বিশ্বের বাকি দেশ থেকে আয় হয়েছে পাবজি কর্পোরেশনের।পাবজি গেইমটি মুক্তি পায় ২০১৭ সালের ২৩ মার্চ। সার্ভাইভাল ঘরানার গেইমটিতে সম্পূর্ণ খালি হাতে অন্যান্য গেইমারদের সঙ্গে একটি এলাকায় ছেড়ে দেওয়া হয় গেইমারকে।

এরপর এলাকায় থাকা অস্ত্র ও অন্যান্য জিনিসপত্র কাজে লাগিয়ে সবার মধ্যে টিকে থাকার মাধ্যমেই একেকটি ম্যাচ এগিয়ে চলে। শেষ পর্যন্ত জীবিত থাকা একজনই সেই ম্যাচের বিজয়ী হয়।