পাবর্ত্য শান্তি চুক্তির বেশির ভাগই বাস্তবায়ন হয়েছে: প্রধানমন্ত্রী

0
101

পাবর্ত্য শান্তি চুক্তির বেশির ভাগই বাস্তবায়ন হয়েছে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, খুব শীঘ্রই বাকিটাও বাস্তবায়ন করা হবে।

বৃটিশ আইনের সংশোধন করে যুগোযোপী আইনের মাধ্যমে পার্বত্য চট্রগ্রামবাসীর নিকট ভূমির মালিকানা হস্থান্তর করা হবে বলেও জানান তিনি।

রাজধানীর সোনারগাঁও হোটেল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পার্বত্য চট্রগ্রাম অঞ্চলে ৪০০০ তম পাড়াকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, চাকমা, মারমা ত্রিপুরা ভাষায় যে অক্ষর আছে, আমরা সেই অক্ষরে তাদের নিজস্ব ভাষায় বই ছাপিয়ে দিয়েছি। পাহাড়ে শিক্ষাকে আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি।

ঢাকার বেইলি রোডে পাবর্ত্য এলাকার মানুষদের জন্য কমপ্লেক্স তৈরির কাজ শুরু হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সেখানে তাদের জন্য প্রশাসনিক ভবন ডরমেটরিসহ সব করা হবে। ঢাকায় কাজে আসলে সেখানে পার্বত্য এলাকার লোকজন স্বল্পখরচে থাকতে পারবেন। পার্বত্য চট্টগ্রামে যেমন ঘরবাড়ি হয় তেমন দৃষ্টিনন্দন হবে এই কমপ্লেক্স।

পাহাড়িদের প্রতি আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, পার্বত্য অঞ্চলে যেন মাদক উৎপাদন না হয়। পপির বদলে সেখানে পাহাড়ি ফলের চাষ করুন।’ এসময় প্রধানমন্ত্রী পার্বত্য এলাকার উন্নয়নে যেসব উদ্যোগ নেওয়া হয়েছে সেসব বিষয়ে জানান। পাড়া কেন্দ্র তৈরি করার ফলে যেসব মা ও শিশুরা উপকৃত হয়েছেন তাদের বক্তব্য শোনেন প্রধানমন্ত্রী।

ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, স্থানীয় এমপি উষাতন তালুকদার, এমপি জে এফ আনোয়ার চিনুসহ প্রশাসনের কর্মকর্তারা।