পুলিশের গুলিতে আবারো কৃষ্ণাঙ্গ নিহত যুক্তরাষ্ট্রে

0
657

যুক্তরাষ্ট্রে আবারও পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্রের লুইসিয়ানায় পুলিশের গুলিতে মারা গেছেন ট্রেফোর্ড পেলারিন নামের এক কৃষ্ণাঙ্গ যুবক। কর্তৃপক্ষ জানায়, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের একটি দোকানে ছুরি নিয়ে প্রবেশের চেষ্টা করলে পুলিশ ৩১ বছর বয়সী পেলারিনকে লক্ষ্য করে গুলি করে।

এই ঘটনার ভিডিও ফুটেজ প্রকাশ করে এর তদন্ত দাবি করেছে দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ)। শনিবার সংস্থাটির পক্ষ থেকে এই ঘটনাকে একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির বিরুদ্ধে পুলিশের মারাত্বক ও ভয়াবহ আচরণ বলে দাবি করা হয়।

পুলিশ জানায় , পুলিশের গুলিতে নিহত কৃষ্ণাঙ্গ যুবকের হাতে ছুরি ছিলো এবং তিনি সেটি দিয়ে এক দোকান থেকে আরেকটি দোকানে প্রবেশের চেষ্টার সময় তাকে গুলি করে ঘায়েল করা হয়। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। লুইসিনিয়া পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে যে তাদেরকে এই ঘটনার তদন্ত করার জন্য বলা হয়েছে।

এদিকে পেলারিনের পরিবারের আইনজীবী বেন ক্রাম্প পুলিশের এমন আচরণকে বেপোরোয়া হিসেবে আখ্যায়িত করেছেন।

মাত্র কয়েক মাস আগেই এক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গ্রেফতার করার পর এক পুলিশ কর্মকর্তা তাকে হাঁটু দিয়ে গলা চেপে ধরার পর ওই ব্যক্তির মৃত্যু হয়। এই ঘটনার ভিডিও প্রকাশ হতেই ক্ষোভ ছড়িয়ে পড়ে।

ফ্লয়েডের মৃত্যুর পর আমেরিকায় পুলিশের হাতে মৃত্যুর ঘটনার উদ্বেগজনক পরিসংখ্যান সামনে আসে। ওয়াশিংটন পোস্টের সংগৃহীত তথ্য অনুযায়ী, ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মারা গেছেন ১০১৪ জন এবং বিভিন্ন জরিপে দেখা গেছে, আমেরিকায় পুলিশের গুলিতে নিহতদের মধ্যে তুলনামূলকভাবে বেশিরভাগই কৃষ্ণাঙ্গ আমেরিকান।