পৃথিবীর ইতিহাসে এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়

0
339

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কে ১৩০ ডিগ্রি ফারেনহাইট তথা ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি বিশ্বে এখন পর্যন্ত রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর তাপমাত্রা রেকর্ডের এ বিষয়টি নিশ্চিত করেছে।

দেশটির পশ্চিম উপকূলজুড়ে তাপপ্রবাহ চলতে থাকায় এই সপ্তাহে তাপমাত্রা আরো বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস।

এদিকে, অসহনীয় গরমের কারণে বিদ্যুৎকেন্দ্রে ত্রুটি দেখা দেওয়ায় গত শনিবার থেকে দু’দিন ক্যালিফোর্নিয়ায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিল।

ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের কর্মী ব্রান্ডি স্টুয়ার্ট বলেছেন— খুবই অসহনীয় তাপমাত্রা অনুভূত হচ্ছে গেল কয়েকদিন ধরে। মনে হচ্ছে যে মুখমণ্ডল পুড়ে যাবে। বাইরে বের হলে মনে হয় যে হেয়ারড্রায়ার দিয়ে কেউ মুখে হাওয়া দিচ্ছে। মনে হবে আপনি ওভেনের ভেতর দিয়ে হাঁটছেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হচ্ছে, পৃথিবীতে এর আগে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ৫৪ ডিগ্রি সেলসিয়াস বা ১২৯.২ ফরেনহাইট। ২০১৩ সালে ডেথ ভ্যালিতেই সবশেষ ওই সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়। অনেকে বলছেন, এই গ্রহের তাপমাত্রা প্রথমবারের মতো ১৩০ ফরেনহাইট অতিক্রম করলো।

তব ১০০ বছর আগে এখানে তাপমাত্রা উঠেছিল ১৩৪ ডিগ্রি ফারেনহাইট অথবা ৫৬.৬ ডিগ্রি সেলসিয়াসে। কিন্তু অনেক আবহাওয়াবিদ ও বিশেষজ্ঞের মতে, ওই সময় তাপমাত্রা পরিমাপে ভুল ছিল। তাই এটি নিয়ে মতবিরোধ রয়েছে।

জাতিসংঘের অঙ্গ সংগঠন বিশ্ব আবহাওয়া সংস্থার রাখা তথ্যেও অবশ্য এখনও ১৯১৩ সালের ওই তাপমাত্রাকে সর্বোচ্চ বলে হিসাব রাখা হয়েছে।

আর ১৯৩১ সালে রেকর্ড ১৩১ ফারেনহাইট তথা ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল তিউনিসিয়ায়। এটার সত্যতা নিয়েও সন্দেহ রয়েছে অনেকের।

সে হিসেবে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার করে এখন পর্যন্ত রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা রবিবারের ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াসই।