পৈত্রিক সম্পত্তিতে ছেলে-মেয়ের সমান অধিকার নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

0
236

রাকিব হাসান:

খুন, ধর্ষণ, অগ্নি সন্ত্রাসের মতো সামাজিক অনাচারের বিচার দ্রুত সম্পন্ন করে কঠোর শাস্তি নিশ্চিত করতে আইন ও বিচার বিভাগের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনলাইনে বিচার কাজ সম্পন্ন করতে প্রতিটি জেলায় ভার্চুয়াল আদালত স্থাপনের তাগিদ দেন তিনি।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাতীয় আইনগত সহায়তা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। শরীয়া আইন সংশোধন করেন পৈত্রিক সম্পত্তিতে ছেলে মেয়ের সমান অধিকার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনাও দেন সরকার প্রধান।

আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারনে বিচার পেতে অক্ষম যে কোন নাগরিককে সম্পূর্ণ সরকারি অর্থ ব্যয়ে আইনগত সহায়তা প্রদানের কার্যক্রম শুরু হয় ২০০০ সালে।

বিগত ১০ বছরে এই কার্যক্রমের আওতায় আইনি সহায়তা পেয়েছে প্রায় ৪লাখ মানুষ। মামলা নিষ্পত্তি হয়েছে এক লাখেরও বেশি।

সরকারি ভাবে আইনি সহায়তা সর্ম্পকে আরো সচেতন করতেই সপ্তমবারের মতো জাতীয় আইগত সহায়তা দিবসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে আইনের শাসন প্রতিষ্ঠায় সরকারের নেয়া নানা উদ্যোগের কথা তুলে ধরেন তিনি।

আইন সহায়তা আরো সহজ করতে ভার্চুয়াল আদালত স্থাপনের পাশাপাশি ধর্মের দোহাই দিয়ে পৈত্রিক সম্পত্তি থেকে যেন মেয়েরা বঞ্চিত না হয় সে বিষয়ে ব্যবস্থা নিতে আইন ও বিচার বিভাগের প্রতি আহবান জানান সরকার প্রধান।

পারিবারিক বিরোধের কারনে সামাজিক অবক্ষয় রোধ এবং অগ্নিসংযোগ, খুন ও ধর্ষণের বিচার দ্রুত নিষ্পত্তি করে কঠোর শাস্তি নিশ্চিতের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এর আগে কাজের স্বীকৃতি হিসেবে তিনটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ পুরষ্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।