প্রচন্ড তাপপ্রবাহে পুড়ছে স্পেন

0
136

মুবাল্লিগ করিম : স্পেনে প্রচন্ড তাপপ্রবাহে পুড়ছে কাতালুনিয়া অঞ্চল। বিগত ২০ বছরের মধ্যে এটিই সবচেয়ে মারাত্মক দাবানল, বলছেন স্থানীয়রা। তীব্র তাপ প্রবাহে এই দাবানল আরো ছড়িয়ে পরার আশংকা করা হচ্ছে। এতে দাবদাহ বেড়েছে ইউরোপজুড়ে।

ইউরোপের কয়েকটি অংশে তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোয় তীব্র তাপপ্রবাহে সৃষ্ট ভয়াবহ দাবানলে পুড়ছে স্পেনের কাতালুনিয়া অঞ্চল। আগুন নেভাতে সংগ্রাম করছে শত শত অগ্নি নির্বাপণকর্মী। এ অঞ্চলে গত ২০ বছরের মধ্যে এটিই সবচেয়ে মারাত্মক দাবানল এবং তা দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা।

কাতালুনিয়ার উপকূলীয় নগরী টারাগোনা থেকে ৮০ কিলোমিটার দূরের লা টোরে ডে এসপানিয়োল শহরের কাছে এ দাবানলে অন্তত চার হাজার হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় প্রশাসন ধারনা করছে, ওই এলাকায় একটি খামারে গাদাগাদি করে রাখা সার গরমে উত্তপ্ত হয়ে বিস্ফোরণ ঘটে এবং অগ্নিস্ফুলিঙ্গ ছড়িয়ে সম্ভবত এ দাবানল সৃষ্টি হয়েছে।

স্পেন, ফ্রান্স, ইতালিজুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। বুধবার জার্মানি, পোলান্ড এবং চেক রিপাবলিকে জুন মাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। আবহাওয়াবিদরা বলছেন, ইউরোপের এই তাপপ্রবাহের জন্য দায়ী উত্তর আফ্রিকা থেকে বয়ে আসা গরম বাতাস। রোমসহ কয়েকটি শহরে সর্বোচ্চ তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী কয়েকদিনে অনেক দেশেই তাপমাত্রা আরো বেড়ে যেতে পারে বলে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা।