প্রতিটি বিভাগে প্রতিবন্ধী পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী

0
122

রাকিব হাসান:

প্রতিবন্ধীদের কল্যাণে এগিয়ে আসতে সমাজের বিত্তশালীদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অটিজমে আক্রান্তরা সমাজের বোঝা নয়, অবহেলা না করে তাদের অধিকার নিশ্চিত করতে হবে।

বিশ্ব অটিজম সচেতেনতা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। আগামী অর্থ বছরে এ খাতে বাজেট বাড়ানোর পাশাপাশি প্রতিটি প্রতিবন্ধীকে ভাতার আওতায় নিয়ে আসার আশ্বাস দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিগণ আমাদের পরিবার ও সমাজেরই অচিচ্ছেদ্য অংশ। তাদের বাদ দিয়ে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়।

সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার, এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও পালিত হচ্ছে ১২তম বিশ্ব অটিজম সচেতেনতা দিবস। সমাজকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী।

শুরুতেই অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন সফল ব্যক্তি এবং অটিজমে অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরষ্কৃত করেন প্রধানমন্ত্রী। অটিজমে আক্রান্তদের অধিকার নিশ্চিতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, তাদের জীবনটা যেন অর্থবহ হয় সেদিকে নজর দিতে হবে।

প্রতিবন্ধীদের সুপ্ত প্রতিভাকে কাজে লাগাতে তাদের দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি কর্মসংস্থান নিশ্চিত করতে সমাজের বিত্তশালীদের এগিয়ে আসার আহবান জানান সরকার প্রধান।

দেশের প্রতিটি বিভাগে প্রতিবন্ধী পরিচর্যাকেন্দ্র গড়ে তোলা হবে জানিয়ে অটিজমে আক্রান্তদের অবহেলা না করে সহানুভুতি দেখানোর আহবান জানান প্রধানমন্ত্রী। পরে প্রতিবন্ধীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।