সাইদুর রহমান আবির:

যানযট নিরসনে ২০১৩ সালে চীন থকে ২০ সেট ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ডেমু ট্রেন আমদানি করে বাংলাদেশ রেলওয়ে। তবে মাত্র সাড়ে চার বছরেই আমদানিকৃত এসব ডেমু ট্রেনের অধিকাংশ অচল হয়ে পড়ছে।

এর মধ্যে পুরোপুরি অকেজো হয়ে পড়েছে পাঁচ সেট ডেমু ট্রেন। এই ট্রেনগুলো চালাতে প্রতিনিয়তই সমস্যার সম্মুখীন হচ্ছেন চালকরা, আর দুর্ভোগে পড়ছেন যাত্রীরা। এ নিয়ে এবারের মাই সার্চ।

দীর্ঘদিন যাবত রাজধানী ঢাকায় তীব্র যানজটে নাকাল নগরবাসী। সৃষ্ট এই সংকট উত্তরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ নিলেও নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হচ্ছে এখনো।

অসহনীয় যানজটের যন্ত্রণা থেকে যাত্রীদের কিছুটা মুক্তি দিতে বাংলাদেশ রেলওয়েতে যুক্ত করা হয় ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট যাকে সংক্ষেপে বলা হয় ডেমু ট্রেন। ২০১৩ সালে চীন থেকে ২০ সেট ডেমু ট্রেন আমদানি করে বাংলাদেশ রেলওয়ে।

রাজধানীর কমলাপুরসহ দেশের বেশ কয়েকটি রেলস্টেশন থেকে পার্শ্ববর্তী জেলাগুলোতে এই ডেমু ট্রেন চলাচল করে। এমনটাই জানিয়েছেন কমলাপুরের স্টেশন মাস্টার ‍শুতাংশু চক্রবর্তী।

হতাশার খবর হচ্ছে আমদানির চার বছরের মধ্যেই এই ডেমু ট্রেনগুলো অচল হওয়া শুরু করেছে। ইতিমধ্যেই পাঁচ সেট ডেমু অকেজো হয়ে পড়ে আছে। আর বাকিগুলোও অবস্থা দেখেই মনে হচ্ছে শীঘ্রই অচলের পথে যাবে।

রিপোর্টার: সাইদুর রহমান আবির

রেলওয়ে সংযুক্ত হওয়া এসব ডেমু ট্রেন চালাতে প্রতিনিয়তই বিভিন্ন সমস্যার সম্মুখীণ হচ্ছেন চালকরা। চাকুরীর ভয়ে ক্যামেরার সামনে কথা বলতেও চান না তারা। অনেক সমস্যা থাকলেও তা বলতে পারেন না বলে জানান সংশ্লিষ্টরা।

এ বিষয় কথা বলতে চাইলে পাওয়া যায়নি রেলমন্ত্রীর সিডিউল এবং বিভিন্ন সময়ে চেষ্টা করা হলেও ফোন রিসিভ করলেন না বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক।