প্রতিবেশীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে এগিয়ে যাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

0
57

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন প্রতিবেশী কোন রাষ্ট্রের সাথে শত্রুতা নয় সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে এগিয়ে যাবে বাংলাদেশ। জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের উপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনায় তিনি এ কথা বলেন।

জাতীয় সংসদের উনিশতম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষনের উপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী জানান দেশের মানুষের আর্থ সামাজিক উন্নয়নের জন্য কাজ করছে সরকার।

সময় শেখ হাসিনা বলেন, ‘আমরা এখন মহাকাশে চলে যাচ্ছি। আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট  উৎক্ষেপণ করতে যাচ্ছি। যতদূর সম্ভব এটা এপ্রিল মাসের দিকে উৎক্ষেপণ হবে। প্রস্তুত হয়ে গেছে।

ফ্লোরিডা থেকে সাধারণত উৎক্ষেপণ হয়। সেখানে একবার ঝড়,বন্যা হলো বরফ পড়লো এই কারণে দেরী হয়েছে। কাজেই আমরা যেমন নৌবাহিনীর জন্যে সাবমেরিন কিনে সমুদ্রের তলদেশ পর্যন্ত পৌঁছে গেছি। স্যাটেলাইট উৎক্ষেপণ করে আকাশে পৌঁছে যাচ্ছি। বাংলাদেশ এখন বিশ্বব্যাপী বিরাজমান।’

তিনি আরোও বলেন, ‘আমরা ইতিমধ্যে আইটি পার্ক নির্মাণ করেছি। সেখানে বহু ছেলে মেয়েদের কর্ম সংস্থান হচ্ছে। আমরা গাজীপুর ও যশোরে হাই-টেক পার্ক করে দিচ্ছি। আমরা বিভিন্ন জেলায় জেলায় আইটি পার্ক করে দিচ্ছি। রাজশাহীতেও করা হচ্ছে। বহু মানুষের কর্ম সংস্থান হবে। ‘

সংসদে প্রধানমন্ত্রী তুলে ধরেন আর্থ সামিজক উন্নয়নে তার সরকারের নেয়া বিভিন্ন উন্নয়ন কর্মসুচির চিত্র।
বর্তমান সরকারের পররাষ্ট্রনীতি ও প্রতিবেশী রাষ্ট্রের সাথে সম্পর্ক উন্নয়নের বিষয়ে কথা বলেন প্রধানমন্ত্রী।

কোন শিক্ষার্থী যেন মাদক ও জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে সে খেয়াল রেখে অভিভাবক ও শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।