প্রদ্বীপ প্রজ্জ্বলন ও মঙ্গল শোভাযাত্রায় গোটাদেশে বর্ষ বরণ উৎসব

0
140

সিলেটে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে শুরু হয়ে বাংলা নববর্ষ বরণের উৎসব।

সকালে সিলেটের জেলা প্রশাসন আয়োজিত মঙ্গল শোভাযাত্রায় বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান অংশ নেয়।

বিভিন্ন ধরণের বাদ্য বাজনা আর বাঙালি ঐতিহ্যের বিভিন্ন সাজে সাধারণ মানুষ অংশ নেন মঙ্গল শোভাযাত্রায়।

সকালে বন্দরবাজারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের শোভাযাত্রার আগে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার এল কৃষ্ণমূর্তি।

প্রভাতি অনুষ্ঠান,রাখি বন্ধন, আর মঙ্গল শোভাযাত্রার মধ্যদিয়ে বরিশালে উদ্যাপিত হয়েছে বর্ষ বরণ। অনুষ্ঠান চলবে তিন দিনব্যাপি।

এছাড়াও জেলা প্রশাসকের আয়োজনে নগরীতে অনুষ্ঠিত হয়েছে বর্নাঢ্য মঙ্গল শোভাযাত্রা। সকালে বরিশাল বঙ্গবন্ধু উদ্যান থেকে জেলা প্রশাসকের আয়োজনে বের হয় মঙ্গল শোভাযাত্রা।

অন্যদিকে নগরীর অশ্বিনী কুমার হল প্রাঙ্গনে প্রভাতি অনুষ্ঠানের মধ্য দিয়ে বরিশালে চারুকলার বৈশাখ বরণ অনুষ্ঠানের শুরু হয়।

কুমিল্লায় বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ- ১৪২৬ উদযাপিত হচ্ছে। সকালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের উচ্চ মাধ্যমিক শাখা থেকে একটি মঙ্গলশোভা যাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কুমিল্লা নগর উদ্যানের বঙ্গবন্ধুর ম্যুরালে গিয়ে শেষ হয়।

মঙ্গল শোভা যাত্রায় নেতৃত্ব দেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।

নানা কর্মসুচির মধ্যদিয়ে নববর্ষকে বরণ করে নিল ফরিদপুরবাসী। দিনটি উপলক্ষে ভোরে ফরিদপুর সাহিত্য উন্নয়ন সংস্থার আয়োজনে শহরের স্বাধীনতা চত্ত¡ওে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন,সংসদ সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। সকালে ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী বের হয়।

নেত্রকোণায় বাংলা নববর্ষ-১৪২৬ পালন উপলক্ষ্যে বণার্ঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে শহরের মোক্তারপাড়া মুক্তমঞ্চ থেকে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খসরুর নেতৃত্বে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মঙ্গল শোভাযাত্রায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মঈনউল ইসলাম,পুলিশ সুপার জয়দেব চৌধুরী।