প্রযুক্তির আলোয় আলোকিত পশ্চিমারা, আর নেশাগ্রস্ত আমরা (ভিডিও)

0
266

আবু সাঈদ অপু : ইতিবাচকের চেয়ে নেতিবাচকভাবে ব্যবহার বেড়ে যাওয়ায়, ইন্টারনেট ব্যবহারের উদ্দেশ্য আর লক্ষ্যকে ঠেলে দেয়া হচ্ছে অজানা এক ভবিষ্যতের দিকে। যেখানে পশ্চিমা বিশ্বে প্রযুক্তির ছোঁয়ায় আলোকিত বিশ্ব গড়ার স্বপ্ন দেখছে নতুন প্রজন্ম, সেখানে আমাদের দেশে দেখা যাচ্ছে উল্টো চিত্র।

বিশ্বের উন্নত দেশগুলোতে জীবনযাপনের নানাবিধ কর্মষজ্ঞ এবং শিক্ষনীয় যে, কোন বিষয় রীতিমতো চর্চা ও অনুরকরণ করা হয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে।

বিশেষ করে- পড়াশুনা থেকে শুরু করে, জ্ঞানভান্ডার সমৃদ্ধ করার ক্ষেত্রে, মোবাইল এবং প্রযুক্তি ব্যবহার মেলে দিয়েছে ভবিষ্যৎ প্রজন্মেন জন্য অপার সম্ভাবনার হাতছানি। আর তা কাজে লাগিয়ে বেশ এগিয়ে উন্নত দেশগুলো। এমনকি ছোট শিশুদেরকেও পড়াশুনা করা হয় এই প্রযুক্তি দিয়ে।

তবে ভিন্ন পরিস্থিতি এখন দৃশ্যমান । প্রযুক্তিকে ব্যবহার না করে; উল্টো প্রযুক্তি ব্যবহার করছে তরুন সমাজকে। এমনকি ছোট শিশুরাও এখন প্রযুক্তি আসক্তির গ্যারাকলে। গুগল প্লে-ষ্টোরের মাধ্যমে অযৌক্তিক অ্যাপস্ এখন রীতিমতো দখলে নিচ্ছে তরুণ প্রজন্ম।

ঘটনার আরও গভীরে পৌছালে আর এই দৃশ্যটি মনযোগ দিয়ে উপলদ্ধি করলেই বোঝা যাবে, প্রযুক্তির অপব্যবহার বাড়ায় এর নেতিবাচক প্রভাব অক্টোপাসের মতো কিভবে আকড়ে ধরেছে এই সমাজকে। যদিও ইতিবাচক ব্যবহারের অনেক পথ উন্মুক্ত রয়েছে। আগামী কয়েক বছরের মধ্যে প্রযুক্তির উৎকর্ষতা আরও নির্ভরতা বাড়াবে জীবন যাপানের নানাবিধ আয়োজনে। আর তখন আরো কঠিন হবে এই চ্যালেঞ্জ।