প্রশ্নফাঁসে জড়িতদের ফায়ারিং স্কোয়াডে দেয়া উচিত: রাষ্ট্রপতি

0
72

দেশের আগামী প্রজন্মকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে প্রশ্ন ফাঁসে জড়িতদের ফায়ারিং স্কোয়াডে দেয়া উচিত বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

একইসঙ্গে সন্তানদের সাফল্যের প্রত্যাশায় অভিভাবকদের নৈতিকতা বিসর্জন কোনোভাবেই কাম্য নয় বলেও জানান রাষ্ট্রপতি।

বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, ‘আধুনিক, বিজ্ঞান-ভিত্তিক ও বাস্তবধর্মী শিক্ষা প্রদানের মাধমে দেশের বিশাল জনগোষ্ঠীকে মানবসম্পদে পরিণত করার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব।’ শিশুদের জাতির ভবিষ্যৎ উল্লেখ করে রাষ্ট্রপতি অভিভাবক ও শিক্ষকদের প্রতি ছেলে-মেয়েদের সঙ্গে ‘বন্ধুসুলভ’ আচরণ করার আহ্বান জানান।

বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনা লালন, গণতান্ত্রিক মূল্যবোধের চর্চা, অসাম্প্রদায়িক চিন্তাধারার বিকাশ, পরিবেশ সংরক্ষণ এবং ডিজিটাল বাংলাদেশের ধারণার সঙ্গে সঙ্গতি রেখে ভিশন-২০২১ অর্জনের পাশাপাশি দেশের টেকসই ও সুষম উন্নয়ন অর্জনের জন্য শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে।’

অনুষ্ঠানে রাষ্ট্রপতি শিক্ষা পদকের জন্য মনোনীত শ্রেষ্ঠ ব্যক্তি/প্রতিষ্ঠান ও আন্তঃ প্রাথমিক বিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পদক বিতরণ করেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. মোতাহার হোসেন ও মন্ত্রণালয়েরে সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান বক্তৃতা করেন।