প্রিয়জনদের সঙ্গে দূরত্ব তৈরি করছে প্রযুক্তি

0
118

ব্যস্ততম এই যুগে এমনিতেই সময় নেই মানুষের। তারপরও যতটুকু সময় পাওয়া যায় সে সময়টুকু দখল করে নেয় আমাদের স্মার্টফোন। ফোন ছাড়াও জীবনের সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত হয়ে গেছে আরও অনেক ইলেক্ট্রনিক গ্যাজেট।

ফলশ্রুতিতে যারা সম্পর্কের বন্ধনে আবদ্ধ তাদের উপর তা নেতিবাচক প্রভাব ফেলছে। এমনকি প্রিয়জনের সঙ্গেও এসব গ্যাজেট দূরত্ব বাড়াচ্ছে। বিভিন্ন গবেষণায়ও এর প্রমাণ পাওয়া গেছে।

সম্প্রতি ওয়াশিংটনের এরিক পিকারসগিল নামে এক ব্যক্তি একটি কল্পনার দুনিয়া বানিয়ে নিজেদের জীবনে ইলেকট্রনিক গ্যাজেটের জায়গা করে নেওয়াকে কেন্দ্র করে ‘রিমুভড’ নামে একটি প্রজেক্ট তৈরি করেন। এতে রয়েছে গ্যাজেট নিয়ে ব্যস্ত সদ্য বিবাহিত এক দম্পতি, খাবারের টেবিলে একটি পরিবার, এক দম্পতি মুখ ঘুরিয়ে থাকার ছবি। এই সমস্ত ছবির মধ্য দিয়ে তিনি বোঝাতে চেয়েছেন গ্যাজেটের কারণে কিভাবে আমাদের সঙ্গে আমাদের প্রিয়জনদের দূরত্ব তৈরি হয়েছে।

এই প্রজেক্ট তৈরির প্রক্রিয়া চলার আট মাসে তিনি এই অভ্যাস বদলানোর জন্য তৎপর হয়েছিলেন। ফোনের সঙ্গে সময় না কাটিয়ে এরিক এবং তার স্বামী একসঙ্গে গল্পের বই পড়ার অভ্যাস করেন এ সময়। এরিক বলেন, ‘প্রয়োজন না থাকলে ফোন ব্যবহার করার দরকার নেই। অবসর সময় কাটানোর জন্য ফোনকে সাথী বানানোর কোনও দরকার নেই।