প্লাস্টিক থেকে বিষক্রিয়া এড়াতে খাবার রাখুন এগুলোতে

0
46

শুকনো বা রান্না করা খাবার রাখার জন্য প্লাস্টিকের কন্টেনার যেমন সুবিধাজনক, তেমনই রং বেরঙের হওয়ায় দেখতে সুন্দর। বিসফেনল এ ও বিসফেনল এস-এর মতো রাসায়ানিক, যা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। ডায়াবেটিস, ওবেসিটি, অ্যাস্থমার পাশাপাশি ক্যানসারের মতো ভয়াবহ রোগও হতে পারে প্লাস্টিক থেকে। জেনে নিন প্লাস্টিকের বদলে কীসের পাত্রে খাবার রাখলে নিশ্চিন্ত থাকতে পারবেন।

স্টেইনলেস স্টিল:

প্লাস্টিকের বোধহয় সেরা বিকল্প হতে পারে স্টেইনলেস স্টিল। রান্না করার পাশাপাশি কোনও রকম খাবার রাখার জন্য ভাল স্টেইনলেস স্টিল। এই ধরনের বাসন থেকে খাবারে কোনও রকম সংক্রমণ ছড়ায় না।

কাপড়ের প্যাক:

এই ধরনের কাপড়ের র‌্যাপ কাঁচা খাবার রাখার জন্য যেমন সুবিধাজনক, তেমনই শুকনো খাবার, স্যান্ডউইচও মুড়ে রাখা যায়। রিইউজেবল হওয়ার কারণে বারবার ব্যবহার করা যায়। কুকি, ওয়েফার, ড্রাই ফ্রুটস, স্প্রাউট রাখার জন্য সবচেয়ে ভাল কাপড়ের প্যাক।

কাঁচের কন্টেনার:

যে কোনও ধরনের খাবার ও তরল রাখার জন্য কাচের কন্টেনার খুবই সুবিধাজনক।

চাল, ডাল, মশলা, চা পাতা যেমন রাখা যায়, তেমনই তেল, আচার, জ্যাম, জেলি রাখার জন্যও ভাল।

পোর্সেলিন:

চীনে পানীয় পরিবেশন করতে এই সিরামিকের তৈরি বাসন ব্যবহার করা হয়। আচার, জ্যাম, মশলা, কাটা ফল, সব্জি, স্যালাড রাখার জন্য পোর্সেলিনের জার, প্লেট খুবই সুরক্ষিত। কোনও রকম জীবাণু সংক্রমণের ঝুঁকি থাকে না।

সিলিকন:

প্লাস্টিকের মতো ক্ষতিকারক নয়, অথচ প্লাস্টিকের মতোই দেখতে রঙিন সিলিকনের পাত্র স্যালাড, সবজি, ফল, ড্রাই ফ্রুটস, চকোলেট রাখার জন্য সবচেয়ে ভাল বিকল্প।