ফরিদপুর মেডিকেলে শুরু হচ্ছে করোনা শনাক্তের পরীক্ষা

0
249

অবশেষে করোনাভাইরাস শনাক্ত পরীক্ষা ফরিদপুরে সোমবার থেকে শুরু হচ্ছে। ফরিদপুর মেডিক্যাল কলেজের চতুর্থ তলায় করোনা পরীক্ষার জন্য পিসিআর যন্ত্র স্থাপন করা হয়েছে। এই ল্যাবে টেকনিশিয়ানদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও নমুনা পরীক্ষার ট্রায়াল সম্পন্ন করা হয়েছে। এখানে প্রতিদিন ৯৪ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। উদ্বোধনী দিনে ১৯টি নমুনা পরীক্ষা করা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ল্যাবে করোনা পরীক্ষা করা হবে। ঢাকা থেকে নমুনা পরীক্ষার জন্য এক হাজার কিট পাঠানো হয়েছে।

সোমবার সকালে এ পরীক্ষার উদ্বোধন করা হয়। এ সময় অন্যদের মধ্যে জেলা প্রমাসক অতুল সরকার, কলেজ অধ্যক্ষ এস এম খবিরুল ইসলামসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। আপাতত ফরিদপুর সদরসহ বিভিন্ন উপজেলা থেকে প্রাপ্ত নমুনা দিয়ে এ পরীক্ষা শুরু করা হবে। পরে আশপাশের অন্য কয়েকটি জেলা তাদের সুবিধা অনুযায়ী এ ল্যাব থেকে করোনা শনাক্ত পরীক্ষা করাতে পারবে।

ল্যাব পরিচালনার জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির প্রধান হলেন কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক আশরাফুল আলম, প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান মো. ওয়াদুদ মিয়া এবং বায়োকেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান রেজাউল কাদের।

ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালন ডা. সাইফুর রহমান জানান, ফমেকে করোনাভাইরাস পরীক্ষার সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।