ফুটবল বিশ্বকাপে রেফারিদের হাতে থাকবে যে ঘড়ি

0
97

 

২০১৮ ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে স্মার্টওয়াচের একটি বিশেষ সংস্করণ এনেছে বিলাসহুল ঘড়ি নির্মাতা সুইস প্রতিষ্ঠান হুবলোও। বিশ্বকাপে রেফারিদের হাতে থাকবে এই স্মার্টওয়াচ।

রাশিয়ায় অনুষ্ঠিতব্য এবারের ফুটবল বিশ্বকাপের আনুষ্ঠানিক সময় গণনার পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান হুবলোও। বিশ্বকাপের থিম বিবেচনা করেই তৈরি করা হয়েছে ‘দ্য বিগ ব্যাং রেফারি ২০১৮ ফিফা ওয়ার্ল্ড কাপ রাশিয়া’ নামের স্মার্টওয়াচটি।

রেফারি ছাড়াও সাধারণ গ্রাহকও স্মার্টওয়াচটি কিনতে পারবেন। তবে, রেফারিদের সংস্করণটি হবে আরও ভিন্ন, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

গুগলের ‘ওয়্যার ওএস’-এ চলবে এই স্মার্টওয়াচটি। সম্প্রতি স্মার্টওয়াচের জন্য গুগলের অ্যান্ড্রয়েড ওয়্যার-এর নাম পরিবর্তন করে ওয়্যার ওএস করা হয়েছে।

ইনটেল অ্যাটম জেড৩৪এক্সএক্স প্রসেসর ব্যবহার করা হয়েছে দ্য বিগ ব্যাং রেফারি-তে। ২০১৭ সালে ট্যাগ হুয়ার কানেক্টেড মডিউলার ৪৫ স্মার্টওয়াচেও একই প্রসেসর ব্যবহার করা হয়েছে।

৩৫.৪ মিলিমিটার ওয়াচফেইস রয়েছে স্মার্টওয়াচটিতে। ৪০০X৪০০ রেজুলিউশানের অ্যামোলেড পর্দার সঙ্গে ব্লুটুথ ৪.১, ৮০২.১১এন ওয়াই-ফাই এবং ৪১০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে এতে।

বিশেষ এই সংস্করণের ২০১৮টি স্মার্টওয়াচ বিক্রি করবে হুবলোও, যার প্রতিটির দাম পড়বে ৫২০০ মার্কিন ডলার। বিশ্বকাপের কাউন্টডাউন দেখানো হবে এঁটে। আর খেলা শুরু হলে নোটিফিকেশনের মাধ্যমে ম্যাচের লাইভ আপডেট পাবেন গ্রাহক। আর কোনো দল গোল করলে স্মার্টওয়াচটি ভাইব্রেট করবে এবং ইংরেজিতে ‘গোল’ নোটিফিকেশন দেখাবে।

নতুন এই স্মার্টওয়াচের যে সংস্করণটি রেফারি ব্যবহার করবেন তাতে গোল লাইন প্রযুক্তি থাকবে। এখন আরও সাধারণ ঘড়িতে গোল লাইন প্রযুক্তি থেকে নোটিফিকেশন পান রেফারি। এবার হুবলোও-এর ‘দ্য বিগ ব্যাং রেফারি’তে সে নোটিফিকেশন পাবেন তারা। ইতোমধ্যে ২০১৭-এর কয়েকটি ফিফা প্রতিযোগিতায় স্মার্টওয়াচটির একটি সংস্করণ পরীক্ষা করেছেন রেফারি। তাই ধারণা করা হচ্ছে বিশ্বকাপের সময় ঠিকভাবেই কাজ করবে তাদের প্রযুক্তি।