ফেইসবুকের আরও আগেই নিজেদের নিয়ন্ত্রণ করা উচিৎ ছিল : অ্যাপল প্রধান

0
77

ফেইসবুকের আরও আগেই নিজেদের নিয়ন্ত্রণ করা উচিৎ ছিল, কিন্তু এখন অনেক দেরি হয়ে গিয়েছে, এমনটাই মন্তব্য অ্যাপল প্রধান নির্বাহী টিক কুক-এর।

প্রযুক্তি সাইট রিকোড আর সংবাদমাধ্যম এমএসএনবিসি-এর সঙ্গে এক সাক্ষাৎকারে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ আর অন্য যারা আয়ের জন্য গ্রাহকদের ডেটা ব্যবহার করেন তাদেরকে কড়া ভাষায় তীরস্কার করেছেন কুক। সাক্ষাৎকারের এই অনুষ্ঠানটি ৬ এপ্রিল সম্প্রচার করার তারিখ নির্ধারণ করা হয়েছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

কুক বলেন, “বিভিন্ন উৎস থেকে একত্র করা মানুষের বিস্তারিত তথ্যসমৃদ্ধ প্রোফাইলগুলো” বানাতে ব্যক্তিগত তথ্যে ব্যবহার দমন করতে পারত ফেইসবুক আর অন্যান্যরা। তিনি বলেন, “আমার মনে হয় সবচেয়ে ভালো নিয়ন্ত্রণ, নিজেকে নিজে নিয়ন্ত্রণ।”

কুক আরও বলেন, “সত্যটা হচ্ছে, আমরা যদি আমাদের গ্রাহকদের ব্যবহার করতাম- যদি আমাদের গ্রাহকরাই আমাদের পণ্য হতো আমরা টনকে টন অর্থ আয় করতে পারতাম।”

জাকারবার্গ-এর জায়গায় থাকলে কী করতেন তিনি? এমন প্রশ্নে কুকের জবাব- “আমি এমন পরিস্থিতে থাকতামই না।”

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফেইসবুকের প্রায় পাঁচ কোটি ব্যবহারকারীর ডেটা অপব্যবহার করে ডেটা বিশ্লেষণা কেমব্রিজ অ্যানালিটিকা, এমন অভিযোগ উঠার পর থেকেই সমালোচনার মুখে আছে ফেইসবুক। এই কেলেঙ্কারির খবর প্রকাশের পর এর আগে চীনে এক আয়োজনে ফেইসবুকের সমালোচনা করেন অ্যাপল আর আইবিএম-এর শীর্ষ কর্মকর্তারা।