এবার বঙ্গবন্ধুর ৩২ নম্বর নিয়ে গাইলেন সুবীর নন্দী

0
283

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা গানে কণ্ঠ দিলেন নন্দিত শিল্পী সুবীর নন্দী। সুজন হাজংয়ের লেখা গানটির সুর করেছেন যাদু রিছিল। সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ।

এখন কেমন আছে বঙ্গবন্ধুর বত্রিশ নম্বর বাড়িটি/ এখন কোথায় আছে বঙ্গবন্ধুর কালো ফ্রেমের চশমাটি/ এখন কোথায় আছে বঙ্গবন্ধুর সেই ইজি চেয়ারটি/ এখন কোথায় আছে শেখ রাসেলের সেই ছবিটি—এমন স্মৃতিকাতর কথায় সাজানো হয়েছে গানটি। রেকর্ডিং হয়েছে ৩০ মার্চ মগবাজারের ডি-স্টেশন স্টুডিওতে।

গানটি প্রসঙ্গে সুবীর নন্দী বলেন, ‘সাম্প্রতিক সময়ে বঙ্গবন্ধুকে নিয়ে প্রচুর গান, কবিতা, নাটক আর চলচ্চিত্র নির্মাণ হচ্ছে। এটা আনন্দের বিষয়। সুজন হাজংয়ের গানের কথা খুব চমৎকার। মা, মাটি ও দেশের জন্য বঙ্গবন্ধুর আত্মত্যাগ আজীবন মনে রাখবে বাঙালি। গানটির মধ্য দিয়ে সেটি প্রকাশ পেয়েছে। গানটি গাইতে গিয়ে আমি স্মৃতিকাতর হয়ে পড়েছি। বঙ্গবন্ধুর সেই মোটা ফ্রেমের কালো চশমা, ইজি চেয়ার- সব চোখের সামনে ভেসে উঠলো।’

গীতিকার সুজন হাজং জানান, গানটি ‘বঙ্গবন্ধু তুমি স্বপ্ন বাঙালির’ অ্যালবামে সংযোজন করা হবে। এ অ্যালবামে আরও কণ্ঠ দিচ্ছেন ফাহমিদা নবী (বাংলাদেশ), নচিকেতা চক্রবর্তী (ভারত), শুভমিতা (ভারত), আশরা কুনওয়ার (নেপাল), সাংগে হ্লাদেন শেরিং (ভুটান), ডেভিড (শ্রীলঙ্কা) ও শালাবি (মালদ্বীপ)।