২১ আগষ্ট প্রকাশ্য গ্রেনেড হামলার মত দৃষ্টান্ত পৃথিবীর কোথাও নেই : প্রধানমন্ত্রী

0
71

মানিক লাল ঘোষ : ২১ আগষ্ট প্রকাশ্য দিবালোকে গ্রেনেড হামলার মত ঘটনার দৃষ্টান্ত পৃথিবীর কোথাও নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিএনপি-জামায়াত ক্ষমতায় এসে খুনীদের প্রশ্রয় ও পুরষ্কৃত করেছে।

২১ আগষ্ট স্মরণে বঙ্গবন্ধু এভিনিউতে এক সমাবেশে তিনি এসব কথা বলেন । প্রকাশ্য দিবালোকে এমন ঘটনার নজীর পৃথিবীতে নেই বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন সেদিনকার ঘটনা তৎকালীন সরকারের নির্দেশেই ঘটেছিল।

কলঙ্কময় ২১ আগষ্ট গ্রেনেড হামলার ১৪ বছর আজ। ২০০৪ সালের এই দিনে বঙ্গবন্ধু এভিনিউর আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সন্ত্রাস বিরোধী সমাবেশে প্রকাশ্য দিবালোকে ঘাতকরা হত্যার চেষ্টা চালায় আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে। অল্পের জন্য তিনি প্রানে বেঁচে গেলেও মহিলা আওয়ামী লীগ সভাপতি আইভি রহমানসহ মারা যান ২৪ জন।

দিনটি স্মরনে বঙ্গবন্ধু এভিনিউতে নির্মিত অস্থায়ী বেদীতে নিহতদের প্রতিশ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খোঁজখবন নেন এইদিনে নিহতদের পরিবার ও আহতদের।  পরে ২১ আগষ্টের ঘটনার স্মৃতিচারন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

তিনি বলেন আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই বিএনপি-জামাত সরকারের নির্দেশে ২১ আগষ্টের হত্যাযঞ্জ।
২১ আগষ্টের ঘটনায় খালেদা জিয়া ও তারেক রহমান জড়িত বলেও অভিযোগ করেন প্রধানমন্ত্রী।

স্বাধীনতার পরাজিত ও বঙ্গবন্ধুর খুনীচক্রের অনুচররা যেন আওয়মী লীগে অনুপ্রবেশ করতে না পারে সেদিকে নেতাকর্মীদের সতর্ক থাকার আহবান জানান দলটির সভাপতি।

প্রধানমন্ত্রীর বক্তব্য শেষে ২১ আগষ্টে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান আওয়ামী লীগ ও তার সহযোগী বিভিন্ন সংগঠন ও ১৪ দলের নেতাকর্মীরা। শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। নেতাকর্মী শ্রদ্ধা আর ভালবাসায় ফুলে ফুলে ভরে যায় ২১ আগষ্টে শহীদের স্মরনে নির্মিত অস্থায়ী বেদী।