বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংস্কারের জন্য ৯২ কোটি টাকার বাজেট অনুমোদন

0
97

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংস্কারের জন্য ৯২ কোটি টাকার বিগ বাজেট অনুমোদন দিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। চলতি অর্থ বছরেই এই বাজেট পাওয়ার প্রত্যাশা করছে জাতীয় ক্রীড়া পরিষদের। বিশাল অঙ্কের এই অর্থ ব্যয় হবে স্টেডিয়ামের ছাউনি নির্মাণ ও চেয়ার প্রতিস্থাপনসহ বিভিন্ন কাজে। ২০১৯ সালের মাঝামঝি সময়ের মধ্যে সংস্কার সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জাতীয় ক্রীড়া পরিষদ।

বাংলাদেশের প্রধান স্টেডিয়াম বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। রাজধানীর প্রাণকেন্দ্রে ঢাকা ষ্টেডিয়াম, পরবর্তিতে জাতীয় ষ্টেডিয়াম হয়ে এখন বঙ্গবন্ধু জাতীয় ষ্টেডিয়াম নাম নিয়েছে।

একসময় ঢাকার একমাত্র ষ্টেডিয়াম হওয়ায় এখানে ফুটবল, ক্রিকেট, হকি, এথলেটিক্সসহ সব খেলাই হত। এখন অনেক খেলার জন্য ভিন্ন ষ্টেডিয়াম হওয়ায় মূলত ফুটবল স্টেডিয়াম হিসেবেই এর ব্যবহার হচ্ছে …
৩৬ হাজার ধারণ ধারণ ক্ষমতার এই ষ্টেডিয়ামকে ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপের কল্যানে ভিন্নরূপে দেখে বিশ্ববাসী। তবে ওটাই শেষ। এরপর থেকে অযতœ আর অবহেলায় পড়ে আছে দেশের ঐতিহ্যবাহী এই স্থাপনাটি।

মাত্রাতিরিক্ত ব্যবহারে স্টেডিয়ামের অনেক স্থানেরই ভঙ্গুর অবস্থা। তবে দেরিতে হলেও দৃষ্টি দিয়েছে ক্রীড়া পরিষদ। সংস্কারের জন্য ৯২ কোটি টাকার বাজেট অনুমোদন দিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। বাংলাদেশ ফুটবল ফেডারেশনও এক্ষেত্রে সর্বাঙ্গীন সহযোগিতার আশ্বাস দিয়েছে।

এরই মধ্যে মন্ত্রণালয়ের যাচাই-বাছাই কমিটি বিষয়টি পর্যালোচনা করে প্রকল্পটি প্ল্যানিং কমিশনে পাঠিয়েছে, যা এখনও বিবেচনাধীন।

স্টেডিয়াম সংস্কারে সরকার এগিয়ে আসলেও সংরক্ষণের দ্বায়িত্ব আমাদের। খেলা দেখতে এসে দর্শকসুলভ আচরনের চর্চা প্রয়োজন। তাহলেই স্বার্থক হবে সংস্কারের মূল উদ্দেশ্য।