দেশের দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বরিশালে হচ্ছে

0
650

পারভেজ রাসেল:

বরিশালে হচ্ছে দেশের দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। সম্ভাব্যতা যাচাইয়ের জন্য পরিদর্শন করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি প্রতিনিধি দল। যাচাই শেষে পরবর্তী ৫ বছরের মধ্যে উৎপাদন শুরু করবে ওই বিদ্যুৎ কেন্দ্র।

২০১৭ সালের ৩০ নভেম্বর রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণাঞ্চলে দেশের দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ঘোষণা দেন।

তারই অংশ হিসেবে বরিশালে এই বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণের সম্ভাব্যতা যাচাই শুরু হয়েছে। এখানে দুটি ইউনিয়নে ১২ শ’ মেগাওয়াট করে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রকল্পের জন্য ২ হাজার একর জমির প্রয়োজন হবে। পরিবেশ এবং প্রকৃতিগত ৬২টি দিক বিবেচনা করে উপযুক্ত হলে বরিশাল জেলার হিজলা উপজেলার চরমেঘা মৌজায় এই প্রকল্প বাস্তবায়ন হতে পারে।

প্রকল্পের উপদেষ্টা এবং বিজ্ঞান ও প্রযুক্ত মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্র নাথ রায় চৌধুরী। আর প্রকল্পটি বাস্তবায়ন হলে অর্থনীতিতে বৃহত্তর বরিশাল অঞ্চলের প্রাধান্য আরও বিস্তৃত হবে বলে মনে করেন স্থানীয়
বরিশাল জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান।