বর্ষসেরা ক্রিকেটার কোহলি, আইসিসি একাদশের ক্যাপ্টেনও

0
87

দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হাতছাড়া হলেও খুশির খবর এল বিরাট কোহলির কাছে। আইসিসি-র বিচারে ২০১৭-র সেরা ক্রিকেটার হলেন তিনি।

টেস্ট এবং ওয়ান ডে-র আইসিসি একাদশের অধিনায়কও। কোহলির পাশাপাশি সেরা টেস্ট দলে জায়গা করে নিয়েছেন ভারতের আরও দু’জন। রবিচন্দ্রন অশ্বিন এবং চেতেশ্বর পূজারা।

অন্য দিকে, ওয়ান ডে-র সেরা টিমে কোহালি বাদে ভারতীয় রয়েছেন রোহিত শর্মা ও জসপ্রীত বুমরাহ। বর্ষসেরা ক্রিকেটার হয়ে স্যর গারফিল্ড সোবার্স ট্রফি জেতার পাশাপাশি, বর্যসেরা একদিনের ক্রিকেটারও হলেন কোহালি।

আগের বছর (২০১৬) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-র সেরা ক্রিকেটার হয়েছিলেন আর এক ভারতীয় রবিচন্দ্রন অশ্বিন।

বৃহস্পতিবার ২০১৭-র সেরাদের নাম ঘোষণা হতেই স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত কোহালি। আইসিসি-সহ অন্য বিজেতাদের ধন্যবাদ জানিয়ে টুইটারে তাঁর মন্তব্য, “এই মুহূর্তে সম্ভবত বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় অ্যাওয়ার্ড এটি। আর টানা দু’জন ভারতীয় এই অ্যাওয়ার্ড পেলেন। সে জন্য এটা আরও বেশি স্পেশাল।”

আইসিসি জানিয়েছে, ২০১৬-র ২১ সেপ্টেম্বর থেকে গত বছরের শেষ পর্যন্ত খেলা টেস্ট, ওয়ান ডে এবং টি-টোয়েন্টির পারফরম্যান্সের ভিত্তিতেই এই সম্মান দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে বিরাটের ঝুলিতে ছিল ২২০৩ টেস্ট রান। তার মধ্যে রয়েছে ছ’টি দ্বিশতরান। গড় ৭৭.৮০।

টেস্টের পাশাপাশি ওয়ান ডে-তে বিরাটের দাপট দেখা গিয়েছে। সাতটি শতরান-সহ ওয়ান ডে-তে ১৮১৮ রান করেছেন। গড় ৮২.৬৩। টেস্ট বা ওয়ান ডে-র এই ফর্ম ধরে রেখেছেন টি-টোয়েন্টিতেও। ১৫৩ স্ট্রাইক রেটে তাঁর রান ছিল ২৯৯।