বাংলাদেশসহ চার দেশের নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করল যুক্তরাজ্য

0
46

করোনা সংক্রমণ রোধে ৯ এপ্রিল থেকে বাংলাদেশসহ ৪ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। শুক্রবার (২ এপ্রিল) দেশটির যোগাযোগ দপ্তর থেকে প্রকাশিত এক নির্দেশনায় এই নিষেধাজ্ঞার কথা জানানো হয়।

নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞায় এই দেশগুলোকে যুক্ত করার ফলে যুক্তরাজ্যের লাল তালিকাভুক্ত দেশের সংখ্যা এখন ৩৯।

স্থানীয় সময় ৯ এপ্রিল ভোর ৪ টা থেকে কার্যকর হওয়া নিষেধাজ্ঞার তালিকায় বাংলাদেশের পাশাপাশি রয়েছে ফিলিপাইন, পাকিস্তান ও কেনিয়ার নাম।

বিবৃতিতে বলা হয়, ‘সরকার এটি বারবার পরিষ্কার করেছে যে, ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে প্রয়োজনে কঠোর পদক্ষেপ নেয়া হবে এবং জনস্বাস্থ্য রক্ষায় এই গন্তব্যগুলি লাল তালিকায় যুক্ত করা হলো।’

নির্দেশনায় বলা হয়েছে, এই ৪ দেশ থেকে আসা ব্যক্তিদের যুক্তরাজ্যে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। তবে, ব্রিটিশ বা আইরিশ পাসপোর্টধারী বা যুক্তরাজ্যের বসবাসের অনুমতি আছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। 

৯ এপ্রিল ভোর ৪টার আগে এই দেশগুলো থেকে কেউ যুক্তরাজ্যে পৌঁছলে তাকে ১০ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে। আইসোলেশনে যাওয়ার দ্বিতীয় দিনে এবং অষ্টম দিনে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।

আর ৯ এপ্রিল ভোর ৪টার পর যুক্তরাজ্যে পৌঁছলে তাদেরকে সরকার অনুমোদিত হোটেলে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং  দ্বিতীয় দিনে এবং অষ্টম দিনে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।