বাংলাদেশের সঙ্গে ভুটানের ৫ টি চুক্তি ও সমঝোতা স্মারক সই

0
155

রাকিব হাসান : পর্যটন খাতের উন্নয়নসহ ভুটানের সাথে ৫টি সমঝোতা স্মারক সাক্ষর করেছে বাংলাদেশ। বাংলাদেশে সফররত ভূটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। ভুটানের প্রধানমন্ত্রীর এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরো গভীর হবে বলে জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক।

ঢাকা সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন ভূটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। এসময় টাইগার গেটে তাকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একান্ত বৈঠকে বসেন বন্ধুপ্রতীম দুদেশের দুই শীর্ষ নেতা।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দুই দেশের প্রতিনিধিদের অংশ গ্রহনে অনুষ্ঠিত হয় বাংলাদেশ- ভুটান দ্বীপক্ষিয় বৈঠক। নেতৃত্বদেন দুই প্রধানমন্ত্রী। আলোচনা হয় পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের উপস্থিতিতে সই হয়ে ৫টি সমঝোতা স্মারক। যার মধ্যে রয়েছে, স্বাস্থ্য, কৃষি, জাহাজ চলাচল, পর্যটন ও জনপ্রশাসন প্রশিক্ষন বিষয়ে সহযোগীতা। সমঝোতা স্মারকে সাক্ষর করেন উভয় দেশের প্রতিনিধিগন।

দুই দেশের শীর্ষ পর্যায়ের বৈঠকে, অটিস্টিক, আঞ্চলিক যোগাযোগ বাড়াতে ট্রানজিট, ভুটান থেকে ভারত হয়ে বিদ্যুৎ আমদানীসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্রসচিব শহীদুল হক। তিনি বলেন, ভুটানের ১৬টি এবং বাংলাদেশের ১০টি পণ্যের ডিউটি ফ্রি প্রবেশের বিষয়ে ঐক্যমতে পৌছেছে দুই দেশ।