বাংলাদেশে ১০ বিলিয়ন ডলার বিনিযোগ করবে ভারত, ইতিবাচক মনে করছেন ব্যবসায়ীরা

0
102

আগামী অর্থবছরে বাংলাদেশে বিভিন্ন শিল্পখাতে ভারত ১০ বিলিয়ন ডলার বিনিযোগ করবে, এমন তথ্য জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের বাণিজ্য বিষয়ক সচিব শিশির কোথা রায়।

আর ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডস্ট্রিজের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ মনে করেন, অতীতের যে কোন সময়ের চেয়ে বর্তমানে ভারতের সাথে বাংলাদেশের সুসম্পর্ক বজায় আছে।

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও রপ্তানী বানিজ্যের প্রধান আয়ের উৎস টেক্সটাইল ও এ্যাপারেল গার্মেন্ট হলেও- সিরামিক, মেডিসিন চামড় চিংড়ীসহ নানা শিল্পের চাহিদা রয়েছে বিভিন্ন দেশে।

এসব পণ্যের মান বিশ্বে গ্রহনযোগ্যতা পাওয়ায় প্রতিবেশী দেশ ভারত বিনিয়োগে পিছিয়ে থাকতে চায় না বলে জানালেন, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের বাণিজ্য বিষয়ক দ্বিতীয় সচিব।

বাংলাদেশের উন্নয়নের সহযোগি হতে বিভিন্নখাতে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের জন্য ভারতের ইচ্ছার কথা জানান শিশির কোথারায়।

তবে, ভারত বাংলাদেশ চেম্বর অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রিজের সভাপতি জানালেন, ক্যাপিটাল একাউন্ট বন্ধ থাকায় কোন দেশেই বিনিয়োগ করতে পারছেন না বাংলাদেশী ব্যবসায়ীরা। একইসাথে ভারতে বাংলাদেশী চ্যানেল না চলার বিষয় নিয়েও কথা বলেন মাতলুব আহমাদ।

আগামীতে আমদানি রপ্তানী বানিজ্যে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো উচ্চ শিখরে পৌছে যাবে বলে আশাবাদ ব্যাক্ত করেন এই দুই শীর্ষকর্মকর্তা।