বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে স্থিতাবস্থা জারি

0
151

ডেনী দ্রং:

ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে জারি করা বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে স্থিতাবস্থা জারি করেছে হাইকোর্ট।

মঙ্গলবার হাইকোর্ট ডিভিশনের একটি বেঞ্চে, ওই সার্কুলারের বিরুদ্ধে এক আবেদনের শুনানি শেষে এই আদেশ দেয় আদালত। এর ফলে ওই সার্কুলারের কার্যকারিতা আপাতত না থাকায় কোন ঋণ খেলাপি আর, ঋণের জন্য আবেদন করতে পারবেন না।

গত ২০ বছরে এক কোটি টাকার ওপরে ঋণখেলাপিদের তালিকা, ঋণের সুদ মওকুফের পরিমাণ এবং ঋণের সুদ মওকুফের ক্ষেত্রে অনিয়ম বন্ধের বিষয়ে নেয়া ব্যবস্থা সম্পর্কে প্রায় ৩ মাস আগে জানতে চাইলেও সেটি হাইকোর্টকে জানায় নি বাংলাদেশ ব্যাংক।

অথচ এরই মধ্যে ঋণখেলাপিদেও বিশেষ সুবিধা দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক, যার মাধ্যমে ঋণ খেলাপিরা আবারো ঋণ গ্রহণ করতে পারতেন। এ বিষয়টি নিয়ে হাইকোর্টে সম্পূরক আবেদন করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

আবেদনের শুনানী শেষে মঙ্গলবার হাইকোর্ট বাংলাদেশ ব্যাংকের ওই সার্কুলারে স্থিতাবস্থা জারি করে হাইকোর্ট। এর ফলে কোন ঋণখেলাপী আর ঋণ গ্রহণ করতে পারবেন না।

রিটকারীর আইনজীবী, মনজিল মোরশেদ অভিযোগ করে বলেন, ঋণ খেলারা যেন আরো ঋণ নিতে পারেন সেই ব্যবস্থা করছিল কেন্দ্রীয় ব্যাংক। আদালতের আদেশের ফলে এটা এখন বন্ধ হলো।

অন্যদিকে বাংলাদেশ ব্যাংকের আইনজীবী মনিরুজ্জামান জানান, আদালতের এই আদেশের বিরুদ্ধে আপিল করা হবে কি না সেটি বাংলাদেশ ব্যাংক ভাববে। তিনি বলেন, যারা ঋণ খেলাপী হয়েছেন, তাদের ঋণ পরিশোধের সুযোগ সৃষ্টির জন্যই বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারি করেছিল।

ব্যাংকিং খাতে ঋণ নিয়ে দূর্নীতির বিষেয় করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৩ ফেব্রয়ারি ঋণখেলাপির তালিকা দাখিলের নির্দেশ দেয় হাইকোর্ট, পাশাপাশি রুলও জারি করেন।