বাউফলের ৭টি সরকারী প্রাথমিক স্কুলে মোবাইল এ্যাপস দিয়ে পাঠদান শুরু হয়েছে

0
42

এম অহিদুজ্জামান ডিউক : পটুয়াখালীর বাউফলে ৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে চালু হয়েছে ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে মোবাইল এ্যাপসের মাধ্যমে পাঠদান। ডিজিটাল এ সুব্যবস্থায় প্রতিনিয়তই বিদ্যালয়গুলোতে বাড়ছে ক্ষুদে শিক্ষার্থীর সংখ্যা।

পটুয়াখালী বাউফলের নুরাইনপুর, মল্লিকডুবা, পূর্ব ইন্দ্রকুল, গাজিমাঝি, পশ্চিম ইন্দ্রকুল, রাম নগর বোর্ড ও দক্ষিন পশ্চিম রামনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শুরু হয়েছে প্রাক প্রাথমিকের শিক্ষার্থীদের মোবাইল এ্যাপসের মাধ্যমে পাঠদান।

শিক্ষাথীরা মোবাইল ট্যাবের মাধ্যমে আদর্শলিপি, ফুল-ফল, ছড়া-কবিতা ও পশু পাখির মাধ্যমে পরিচয় হতে পারছে। শিক্ষার্থরাও বেশ উৎসাহ পাচ্ছে এই সব ট্যাব ব্যবহার করে।  ডিজিটাল শিক্ষার কারনে বাচ্চারা এখন স্কুলে আসছে এবং রীতিমত চলছে বিদ্যালয়ে আসার প্রতিযোগীতা।

বিষয়টি নিয়ে অভিভাবকদের মধ্যেও বেশ উৎসাহ উদ্দীপনা বেড়েছে।  শিশুদের মেধার বিকাশ ও সৃজনশীলতা গড়ে উঠার জন্য চালু করা হয়েছে দেয়াল পত্রিকা। আছে সততা স্টোর ও মহানুভবতা কর্নার।

শিশুদের নিজেদের মত করে সৃজনশীলতা বিকাশে সর্বাত্মক সহায়তা করছে বিদ্যালয় সংশ্লিষ্টরা।

প্রাথমিক পর্যায়ে নিজেদের অর্থায়নে এসব বিদ্যালয় চালু করা হয়েছে, সরকার দৃষ্টি দিলে সকল প্রতিষ্ঠানে ডিজিটাল শিক্ষাব্যবস্থা সম্ভব বলে মনে করেন সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার ।

সরকার বিদ্যালয়গুলোতে চাহিদা অনুযায়ী মোবাইল ট্যাবের সুবিধা দিয়ে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার আগ্রহ বাড়াতে সহায়তা করবে এমনটাই প্রত্যাশা অভিভাবকদের।