বাজেটে যেসব পণ্যের দাম বেড়েছে

0
101

শারমিন আজাদ : প্রস্তাবিত বাজেটে বাড়ছে আমদানি করা চালের দাম। চাল আমদানিতে শুল্ক রেয়াতি সুবিধা প্রত্যাহার করা হয়েছে। প্রত্যাহার করা হয়েছে তামাক ও তামাকজাত পণ্যের রফতানি শুল্ক। ভ্যাটের স্তর রয়েছে ৫ টি। শুল্ক আরোপ বা প্রত্যাহারের কারণে দাম বেড়েছে বা কমেছে বেশ কিছু পণ্যের।

প্রস্তাবিত বাজেটে সর্বনিম্ন ২ শতাংশ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত ভ্যাটের স্তর রাখা হয়েছে। আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়েছে স্কুল বাসের উপর। তবে আমদানি শুল্ক বাড়ানোর কারণে বেড়েছে বেশ কিছু বিদেশী পণ্যের দাম।

প্রস্তাবিত বাজেট অনুযায়ী, দাম বাড়বে বিদেশী চকলেট, আমদানি করা বাদাম ও মধু, গ্রিন টি, আসবাবপত্র, বিড়ি সিাগেরট, জর্দা গুল, কাশ্মিরি ছাগলের সরু লোম থেকে উৎপাদিত পণ্য, অনলাইনে কেনা পণ্য, সিরামিক বাথটাব, শাওয়ার ট্রে, কফি, হেয়ার রিমুভার, প্লাস্টিক ব্যাগ, এয়ার ফ্রেশনার, অ্যালুমিনিয়াম তার, শেভিং ক্রিম ও রেজার, এনার্জি ড্রিংকস , আমদানিকৃত আলু, ভুট্টা ও গমের স্টার্চ এর।

আর দাম কমবে, দেশী রেফ্রিজারেটরের কম্প্রেসার সহযন্ত্রাংশ, দেশে উৎপাদিত মোটর সাইকেল, কম্পিউটার যন্ত্রাংশ ও সফটওয়্যার, হাইব্রিড গাড়ি, ক্যান্সারের ওষুধ, মোবাইল ফোনের কাঁচামাল, গুড়ো দুধ, ছবি ছাপানো ও ফটোগ্রাফি সামগ্রী, ১০০ টাকার নিচে হাতে তৈরি বেকারি সামগ্রী, ওষুধ শিল্পের কাঁচামাল, লোহা ইস্পাত, হাস মুরগির খাবার, বলপয়েন্ট কলম, টায়ার টিউব উৎপাদনের কাঁচামাল।