বায়ূমন্ডলে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ প্রায় দ্বিগুন হয়েছে

0
195

মুবাল্লিগ করিম:

গত কয়েক বছরে পৃথিবীর বায়ুমন্ডলে কার্বন ডাই-অক্সাইডের পরিমান প্রায় দ্বিগুন হয়েছে বলে গবেষণায় উঠে এসেছে।

গবেষণাটিতে পরিবেশবিদরা চিন্তায় পড়লেও, কৃষকদের জন্য এটা কিছুটা সুখবরও। কারণ, কার্বন ডাই-অক্সাইডের ঘনত্ব বেড়ে যাওয়ার খাদ্যশস্যের উৎপাদনও বেড়ে যায়। তবে, আসলেই কি তাই?

গত দেড় শ বছরে বায়ুমন্ডলে কার্বন ডাইঅক্সাইডের ঘনত্ব ২৮০ পিপিএম থেকে বেড়ে ৪১০ পিপিএমে দাঁড়িয়েছে। কৃষকদের জন্য এটা কিছুটা সুখবরও বলা চলে।

কারণ, কার্বন ডাই-অক্সাইডের ঘনত্ব বেড়ে যাওয়ার মানে গাছের ফটোসিনথেসিস বা খাদ্য তৈরির প্রক্রিয়া বেড়ে যাওয়া। এতে খাদ্যশস্যের উৎপাদনও বেড়ে যায়।

তবে এই বৃদ্ধির কারণে বিগত কয়েক বছর ধরে পরিবেশবিদরা বেশ চিন্তিত। কার্বন ডাইঅক্সাইডের এই বৃদ্ধি নিকট ভবিষ্যতে ফসলের ওপর ঠিক কী ধরনের প্রভাব ফেলবে, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

ইতিহাস জানাচ্ছে, হঠাৎ এধরণে বৈশ্বিক পরিবর্তণে ১৮৪০ এর দশকে একবার আয়ারল্যান্ডের আলু উৎপাদন থমকে যায় অজানা এক ছত্রাক আক্রমণে। সেসময় এক দুর্ভিক্ষে দেশটির ১০ লাখ নাগরিক মারা গিয়েছিল।

ইউরোপিয়ান জার্নাল আব প্ল্যান্ট প্যাথোজেন এর এক গবেষণায় এসেছে উচ্চ ঘনত্বের কার্বন ডাই-অক্সাইড জীবাণুদের খুব শক্তিশালী করে তুলছে। গাছেরা নিজেদের রোগ প্রতিরোধে যে স্যালিসিলিক অ্যাসিডের উৎপাদন করে তা কমে যাচ্ছে।

পরিস্থিতি যখন এই, তখন সমস্যার সমাধানের পথ খুজছেন বিজ্ঞানীরা। তারা গাছেদের জন্য এমন এক জিন আবিস্কারে চেষ্টা করছেন যেন যে কোন পরিস্থিতিতে গাছেরা এই ধরণে ছত্রাকের আক্রমণ মোকাবেলা করতে পারে।