কার্যকর বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় বিচারক, আইনজীবী ও সংশ্লিষ্টদের সম্মিলিত প্রয়াস চালানোর আহবান রাষ্ট্রপতির

0
84

একটি কার্যকর বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় বিচারক, আইনজীবী এবং সংশ্লিষ্ট সকলকে সম্মিলিত প্রয়াস চালানোর আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি  মোঃ আব্দুল হামিদ।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন রাষ্ট্রপতি। মোকদ্দমা শুনানী সমাপ্তির সঙ্গে সঙ্গে আদেশ বা রায়ের সারাংশ ঘোষণার পরামর্শ দিয়ে পক্ষপাতহীন বিচারকার্য পরিচালনা করতে বিচারকদের প্রতি নির্দেশ দেন রাষ্ট্রপতি।

তিনি বলেন, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রের নির্বাহী, আইন ও বিচার বিভাগের মধ্যে সম্পর্ক ও সমন্বয় খুবই জরুরি। সমাজে সুশাসন নিশ্চিত করতে বিচারপতিরা মুখ্য ভূমিকা পালন করেন তাই রাষ্ট্রপতি  বিচারপতিদের নীতিতে অটল থাকার পরামর্শও দেন।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ, উন্নয়নের জন্য গনতন্ত্র ও সুশাসনের বিকল্প নেই উল্লেখ করে, সকল বিভাগের কর্মকান্ডে দেশ ও জনগণের কল্যাণকে অগ্রাধিকার দেয়ার আহবান জানান।

আদালতে মামলার জট কমাতে যথা সময়ে আদেশ ও রায় সম্পন্ন করার নির্দেশ দিয়ে, সংযত হয়ে বিনয় ও জ্ঞানের সাথে বিচারকার্য পরিচালনা করতে বিচারকদের প্রতি দিক নির্দেশনা দেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত বিচার বিভাগীয় সম্মেলনে সূচনা বক্তব্য দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়া।

ন্যায় বিচার প্রতিষ্ঠায় নৈতিক মূল্যবোধের পাশাপাশি সৎ চরিত্রের অধিকারি হতে বিচারকদের প্রতি আহŸান জানান প্রধান বিচারপতির কার্যভার পালনরত বিচারপতি আব্দুল ওয়াহাব মিঞা।

উদ্বোধনী অনুষ্ঠানে বিচার বিভাগের সাথে নির্বাহী ও আইন বিভাগের সু-সম্পর্ক প্রতিষ্ঠায় সরকারের নেয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন আইনমন্ত্রী আনিসুল হক।