বিজ্ঞানী স্টিফেন হকিং আর নেই

0
65

বিশ্বখ্যাত নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী ষ্টিফেন হকিন্স মৃত্যু বরন করেছেন । তার পরিবারের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মৃত্যু কালে তার বয়স হয়েছিলো ৭৬ বছর। ব্ল্যাক হোল এবং রিলেটিভিটি নিয়ে যুগান্তকারী কাজ করা এই বিজ্ঞানীর মৃত্যুর খবর জানান তার তিন সন্তান লুসি রবার্ট এবং টিম।

স্টিফেন হকিংকে বলা হয় জীবন্দ এক কিংবদন্তি। আধুনিক যুগের বিখ্যাত বিজ্ঞানীদের সংক্ষিপ্ত তালিকা করলে যাঁর নাম শীর্ষে থাকবে, সেই বিখ্যাত তাত্তি¡ক পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। বুধবার সকালে যুক্তরাজ্যের কেমব্রিজে নিজ বাড়িতে তিনি মারা যান।

স্টিফেন হকিংয়ের মৃত্যুর খবর জানিয়ে দেয়া এক বিবৃতিতে তার সন্তান লুসি রবার্ট ও টিম বলেন, প্রাণপ্রিয় বাবাকে হারিয়ে আমরা শোকে মূহ্যমান হয়ে পড়েছি। তিনি ছিলেন একজন বড়মাপের বিজ্ঞানী ও অসাধারণ মানুষ। তার কাজ ও গ্রহণযোগ্যতা বহু বছর ধরে টিকে থাকবে। তার সাহস ও কাজ পৃথিবীর বহু মানুষকে উৎসাহিত করেছে। আমরা তাকে চিরকাল মনে রাখব।

হকিংকে বিশ্বের সমকালীন তাত্ত্বিক পদার্থবিদদের মধ্যে অন্যতম হিসাবে বিবেচনা করা হয়। তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসিয়ান অধ্যাপক (স্যার আইজ্যাক নিউটনও একসময় এই পদে ছিলেন)। ২০০৯ সালের ১ অক্টোবর তিনি অবসরে যান। তবে এরপর তিনি কেমব্রিজের গনভিলি এবং কেয়াস কলেজের ফেলো হিসাবে কর্মরত ছিলেন।

মোটর নিউরন রোগ এমায়োট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস বা এএলএসে আক্রান্ত হয়ে শারীরিকভাবে অচল ছিলেন তিনি। এ রোগে ক্রমাগতভাবে অচল হওয়া সত্ত্বেও বহু বছর ধরে তিনি সাফল্যের সঙ্গে গবেষণা কার্যক্রম চালিয়ে গেছেন।