বিজয় দিবস উদযাপনে প্রস্তুত গোটা জাতি

0
120

কাল ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। উদযাপনে প্রস্তুত গোটা জাতি। প্রস্তুত সাভার জাতীয় স্মৃতিসৌধ। জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে ধুয়ে মুছে পরিস্কার করার পাশাপাশি ফুল আর আলোক সজ্জায় নতুন সাজে সেজেছে জাতীয় স্মৃতিসৌধ। পাশাপাশি নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

মহান বিজয় দিবসে জাতির শেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে মাসব্যাপী অক্লান্ত পরিশ্রমের মধ্য দিয়ে জাতীয় স্মৃতিসৌধকে ধুয়ে মুছে পরিস্কার করার পাশাপাশি বিভিন্ন প্রকার ফুলে ফুলে সাজানো হয়েছে। প্রতিবারের ন্যায় এবারো রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালনের লক্ষে প্রস্তুতি শেষ করেছে তিন বাহিনীর সুসজ্জিত দলের মহড়া।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে, শহীদ হওয়া বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারের ১০৮ একর জমির উপর নির্মিত হয় জাতীয় স্মৃতিসৌধ। তিনটি ধাপে নির্মিত হয় ৪৫ মিটার উচ্চতা বিশিষ্ট বিভিন্ন ধাপে ৭টি মিনার, পুষ্পবেদী, গণসমাধী, আবাসিক গৃহ, কৃত্রিম হ্রাদসহ নানা অবকাঠামো।

ইতিমধ্যে শেষ হয়েছে লাইটিংসহ রং তুলির কাজ। এছাড়াও নিরাপত্তার জন্য স্মৃতিসৌধের ভেতরে ও বাইরে লাগানো হয়েছে সিসি ক্যামেরা। কয়েক হাজার নিরাপত্তা কর্মী নিয়োজিত রাখাসহ বাড়ানো হয়েছে সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি।