বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস চীনের পার্লামেন্টে

0
120

হংকংয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন পাস করল চীন। বিশেষজ্ঞদের শঙ্কা, এই আইন পাসের ফলে হংকংয়ের রাজনৈতিক স্বাধীনতা হারিয়ে যাবে।

মঙ্গলবার চীনের জাতীয় আইনসভা ন্যাশনাল পিপলস কংগ্রেস এক বিবৃতিতে জানিয়েছে, হংকংয়ের জাতীয় সুরক্ষা আইন আজ আইনসভার স্থায়ী কমিটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছে।

এই নিরাপত্তা আইনটিতে বিচ্ছিন্নতাবাদ, কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে আঁতাতের অভিযোগে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। তবে হংকংয়ের গণতন্ত্রপন্থিদের অভিযোগ, এই আইনটি দিয়ে হংকংয়ের বাসিন্দাদের বাকস্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকারকে খর্ব করলো চীন।

বিশেষজ্ঞদের ধারণা, হংকংকে নিয়ন্ত্রণে রাখতেই বিতর্কিত নিরাপত্তা আইন পাস করল চীন। অন্যদিকে হংকংয়ের মানবাধিকারকর্মীরা বলছেন, নিরাপত্তা আইন চালু হলে হংকংয়ের সার্বভৌমত্ব ক্ষুণ্ন হবে। হংকংয়ে বিদ্রোহ, সহিংসতা, সন্ত্রাস, বৈদেশিক হস্তক্ষেপসহ গণতন্ত্রপন্থী শক্তির উত্থান ঠেকাতেই আইনটি চালু করতে যাচ্ছে চীন।

নতুন এই নিরাপত্তা আইনটির খসড়া প্রকাশ করেনি চীনা কর্তৃপক্ষ। পাস হওয়ার পরও এর বিস্তারিত প্রকাশ করা হয়নি। ব্রিটিশ শাসন থেকে হংকংকে চীনের কাছে হস্তান্তরের ২৩তম বার্ষিকী ১ জুলাই থেকে এই আইনটি কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে। এই আইনে দায়ের করা মামলাগুলো পরিচালনার জন্য হংকংয়ে নতুন নিরাপত্তা অফিস খুলেছে বেইজিং।