বিদেশি আইনজীবী খালেদার হয়ে কথা বলা চরম ধৃষ্টতা: অ্যাটর্নি জেনারেল

0
71

খালেদা জিয়ার মামলা নিয়ে তার ব্রিটিশ আইনজীবীর সংবাদ সম্মেলন করার পরিকল্পনাকে ধৃষ্টতা বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজার রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিলের শুনানি পিছিয়ে রোববার ধার্য করা হয়েছে। এ বিষয়ে আদালতে রাষ্ট্রপক্ষের শুনানি করেন অ্যাটর্নি জেনারেল।

গত ২৭ জুন হাইকোর্ট ৩ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজার রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিলের শুনানির দিন ধার্য করেছিল।

আপিল শুনানি মুলতবি চেয়ে খালেদার আইনজীবীর করা আবেদন নিষ্পত্তি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানি পেছানোর আদেশ দেন।

মামলার শুনানি করেন দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম। দুদকের আইনজীবী
শুনানি বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলার সময় খালেদা জিয়ার বিদেশী আইনজীবীর সমালোচনা করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১৬ মে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া ৪ মাসের জামিন বহাল রাখে।

অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম বলেন, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলা বা হস্তক্ষেপ করা যে কোনো আইনজীবীর চরম বেয়াদবি।

খালেদা জিয়ার সাজা বাড়ানোর আপিলসহ পৃথক তিনটি আপিলের ওপর শুনানির জন্য আগামী ৮ জুলাই হাইকোর্ট দিন ঠিক করার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মঙ্গলবার এসব কথা বলেন তিনি।

এর আগে বিভিন্ন গণমাধ্যমে ব্রিটিশ আইনজীবী ও লর্ড কার্লাইলের বিএনপি নেতাদের সঙ্গে কথা হয়েছে এবং তাদের পক্ষে আইনি লড়াই করবেন এমন খবর প্রকাশিত হয়।

এতে বলা হয়, দিল্লিতে এসে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে লবিং করবেন প্রবীণ ব্রিটিশ আইনজীবী ও হাউস অব লর্ডসের সদস্য লর্ড কার্লাইল। ঢাকা থেকে বিএনপির কয়েকজন সিনিয়র নেতা ও খালেদা জিয়ার আইনজীবীর সেখানে তার সঙ্গে যোগ দেয়ার কথা রয়েছে। দিল্লির সাউথ এশিয়া ফরেন করেসপন্ডেন্টস ক্লাব (এফসিসি) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, দিল্লির মথুরা রোডে অবস্থিত এফসিসি মিলনায়তনেই আগামী ১৩ জুলাই লর্ড কার্লাইল ও বিএনপি নেতাদের সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত হয়েছে। যদিও লর্ড কার্লাইলের ভিসা শেষ মুহূর্তে প্রত্যাখ্যান হতে পারে- এ আশঙ্কায় ওই সংবাদ সম্মেলনের আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র এখনও গণমাধ্যমে পাঠানো হয়নি।