বিশ্বকাপে যত অঘটনের হার জিত

0
139

রাজিব রহমান : দড়জায় কড়া নারছে ফুটবল বিশ্বকাপ। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থে’র বাকি মাত্র ১০ দিন। ফুটবল বিশ্বকাপের প্রতিটি আসরেই দেখা যায় কোন না কোন দলের অঘটন। অখ্যাত দলগুলো হঠাৎ সবাইকে চমকে দিয়ে সামনে এগিয়ে যাচ্ছে, আবার সফলরা প্রথম রাউন্ড থেকেই অশ্রুজলে ভাসিয়ে সবার কাছ থেকে নিচ্ছে বিদায়। বিশ্বকাপে যেসব দল এমন অঘটনের শিকার হয়েছে তাদের নিয়ে প্রতিবেদন।

ফুটবলের কথা সামনে আসলেই চোখে ভেসে আসে হাজার হাজার দর্শকদের জয়ধ্বনি। নিজের দলকে সমর্থন করতে কমতি নেই কোন কিছুর। কিন্ত খেলা শেষে দেখা যায় কেউ ফেরে হাসি মুখে আবার কেউবা ফেরে চোখের পানিতে ভেসে।

শুরুতেই নজর দেয়া যাক, ১৯৫০ বিশ্বকাপের দিকে। এই আসরে ইংল্যান্ডকে হারানোর ম্যাচটি যুক্তরাষ্ট্রের ফুটবল ইতিহাসের সর্বশ্রেষ্ঠ জয়। কেননা, সেই বিশ্বকাপে ইংল্যান্ড ছিল টপ ফেভারিট দল।
শুধু তাই নয়, ব্রাজিল-উরুগুয়ের ফাইনালটাও হয়ে আছে বড় ট্রাজেডি। বিশ্বকাপ ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ দর্শকের সামনে, উরুগুয়ে ২-১ ব্যবধানে জিতে স্তব্ধ করে দেয় স্বাগতিক দর্শকদের।

ইতিহাসে অন্যতম সেরা দল নিয়ে ১৯৫৪ বিশ্বকাপে খেলেছিল হাঙ্গেরি। গ্রুপ পর্বে জার্মানিকে ৮-৩ গোলে হারালেও ফাইনালে গিয়ে মুদ্রার উল্টো পিঠ দেখতে হয় তাদের। ৩-২ গোলের অবিশ্বাস্য পরাজয় নিয়ে শেষ হয় হাঙ্গেরির বিশ্বকাপ।

১৯৬৬ বিশ্বকাপ। যেখানে শুধু ড্র করলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত, সেখানে উত্তর কোরিয়ার কাছে ১-০ গোলে হেরে দুঃস্বপ্নের বিশ্বকাপ থেকে বিদায় নেয় ৪ বারের চ্যাম্পিয়ন ইতালি।

আলজেরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ১৯৮২’র বিশ্বকাপ শুরু করে শক্তিশালি পশ্চিম জার্মানি। কিন্ত এমন অনাকাঙ্খিত ফলাফলের জন্য হয়তো প্রস্তুত ছিলো না ডায়মেনশেফ’রা। দুর্বল আলজেরিয়ার কাছে ২-১ গোলে হেরেই শুরু হয় পাওয়ার ফুটবলের দেশটির বিশ্বকাপ যাত্রা। যদিও সেবার ফাইনাল খেলে জার্মানি।