বিশ্বের সবচেয়ে উঁচু গাছ শনাক্ত

0
158

মার্জিয়া মান্নান:

পৃথিবীর সবচেয়ে বড় নদী কোনটি বা বিশ্বের সবচেয়ে উঁচু ভবন কোনটি এমন প্রশ্ন করলে অনেকেই এর উত্তর দিতে পারবেন। তবে বিশ্বের সবচেয়ে উঁচু গাছ কোনটি এমন প্রশ্ন করলে থমকে যেতে হবে।

তবে এবার আর নয়, কারণ সম্প্রতি বিশ্বের সবচেয়ে উঁচু গাছ সনাক্ত করেছে একদল বিজ্ঞানী। ৩২৮ ফুটেরও বেশি লম্বা গাছটি আড়াআড়িভাবে যেকোন ফুটবল মাঠের চেয়েও বেশী লম্বা। এর নাম দেয়া হয়েছে মিনারা।

যুক্তরাজ্য ও মালয়েশিয়ার একদল বিজ্ঞানী এমন এক গাছ আবিষ্কার করেছেন, যা বিশ্বের সবচেয়ে উঁচু গাছ বলে দাবি করছেন তাঁরা। গাছটির উচ্চতা ৩২৮ ফুটেরও বেশি। গত বছর নটিংহাম বিশ্ববিদ্যালয়ের একটি দল বোর্নিও দ্বীপের রেইন ফরেষ্টে হলদে মেরানটি বলে পরিচিত গাছটি খুঁজে বের করেন।

মালয়েশিয়ার সাবাহ এলাকার সংরক্ষিত ডানাম ভ্যালিতে এই গাছটি খুঁজে পাওয়া গেছে। গাছটি এতটাই লম্বা যে এক শুইয়ে দিলে এবটি ফুটবল মাঠকেও ছাড়িয়ে যাবে অনায়াসে। গাছটির নাম দেওয়া হয়েছে মিনারা। মালয় ভাষায় এর অর্থ উচু মিনার বা টাওয়ার।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গাছটির ব্যাপারে ভালোভাবে নিশ্চিত হতে থ্রীডি স্ক্যান ও ড্রোন ব্যবহার করেন। শেকড় বাদ দিয়ে গাছটির ওজন ৮১ হাজার ৫০০ কিলোগ্রামের কাছাকাছি।

ওই এলাকার বাসিন্দা আন্ডিং জামি নিয়মিত গাছে চড়েন। বিশেষ ফিতা দিয়ে জামি এই গাছটি মেপেছেন। তিনি তার অভিজ্ঞতা জানাতে বলেন, গাছটি কিছুটা ভয়ঙ্কর। তবে এর মগডাল থেকে বাইরের দৃশ্য দেখার অভিজ্ঞতা খুব চমৎকার।

নটিংহাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডোরিন বোয়েড বলেন, ‘বোঝা যাচ্ছে, এ ধরনের গাছগুলোর অস্তিত্ব রয়েছে। গাছগুলো অনেক উঁচু হয়। এমন আরও উঁচু গাছ নিশ্চয়ই রয়েছে। তবে আমরা সেগুলো খুঁজে বের করতে পারিনি। আমাদের এই গাছগুলো সংরক্ষণ করা প্রয়োজন।

এতো উচু হলেও গাছটি উপত্যকার মাঝামাঝি থাকায় ভালভাবে সংরক্ষিত রয়েছে। এই অঞ্চলে এর চেয়েও উচু গাছ আবিস্কারের অপেক্ষায় রয়েছে এমন সম্ভাবনাও দেখছেন বিজ্ঞানীরা।

নটিংহাম বিশ্ববিদ্যালয়ের এই আবিষ্কার শোনার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা মিনারা এলাকায় যান। তাদের মতে এমন উঁচু গাছ সম্পর্কে শুনলেও এ রকম উঁচু গাছ তারা আর দেখেননি।

এর আগে বিশ্বেও সবচেয়ে উচু গাছের রেকর্ড ধরে রেখেছিলো তাসমানিয়ার একটি ইউক্যালিপটাস ট্রি। গাছটির উচ্চতা ছিলো ৩২৬ ফুট।