বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থাকে আরো যুগোপযোপী করতে হবে: প্রধানমন্ত্রী

0
56

অনেক রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা কোন কারণেই যেন ব্যর্থ না হয় সে বিষয়ে সর্তক থাকার পরামর্শ দিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের শিক্ষা ব্যবস্থাকে আরো যুগোপযোপী করে গড়ে তুলতে হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রদত্ত প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালের ২৬৫ জন মেধাবী ও কৃতি শিক্ষার্থীকে স্বর্ণপদক ২০১৫-১৬ প্রদান করা হয়।

দেশের বিশ্ববিদ্যালয়সমূহে অধ্যয়নরত শিক্ষার্থীদের অধিকতর মনোনিবেশ, ভালো ফলাফল ও যুযোপযোগী জ্ঞান অর্জনে উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০০৫ সালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রবর্তন করে প্রধানমন্ত্রী স্বর্ণপদক।

এরই ধারাবাহিকতায় এ বছর ২০১৫ ও ১৬ সালের ২৬৫ জন মেধাবী শিক্ষার্থীর হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি তার বক্তব্যের শুরুতেই পিলখানা ট্র্যাজেডিতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান।

জাতি গঠনে শিক্ষার কোন বিকল্প নেই জানিয়ে, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার পাশাপাশি প্রতিটি ক্ষেত্রে আরো বেশি গবেষনা বাড়ানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী।

শিক্ষার মান উন্নয়নে সরকারের নেয়া পদক্ষেপের কথা তুলে ধরে প্রতিটি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় এবং উপজেলায় মিনি স্টেডিয়াম তৈরী করা হবে বলেও জানান সরকার প্রধান।

কোন ষড়যন্ত্রই যাতে দেশের স্বাধীনতাকে নসাৎ করতে না পারে সে বিষয়ে সর্তক থাকার আহŸান জানিয়ে, দেশের এগিয়ে যাওয়ার চিত্র তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিান।